ক্যামেরুনে স্কুলে সন্ত্রাসী হামলায় ৮ শিশু নিহত

আন্তর্জাতিক

ক্যামেরুনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে একটি স্কুলে সন্ত্রাসী হামলায় অন্তত ৮ শিশু নিহত হয়েছে এবং আহত হয়েছে আরও ১২ জন। জাতিসংঘ সূত্রে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক আল জাজিরা।

শনিবার দুপুরে কুমবা শহরে মাদার ফ্রান্সিসকা ইন্টারন্যাশনাল বিলিঙ্গুয়াল অ্যাকাডেমি নামে একটি স্কুলে হামলা চালায় সন্ত্রাসীরা।

সাধারণ পোশাকে মোটরবাইকে চড়ে এসে বন্দুক ও ধারালো অস্ত্র নিয়ে স্কুলটির ওপর হামলে পড়ে তারা।

মানবিক সহায়তা বিষয়ক জাতিসংঘের অফিস (ওসিএইচএ) জানায়, গুলি ও ছুরিকাঘাতে অন্তত ৮ শিশু নিহত হয়েছে। আহত আরও ১২ জনকে স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেছে।

হামলা থেকে বাঁচতে স্কুলের দ্বিতীয়তলার জানালা থেকে লাফ দিয়ে আহত হয় কয়েকটি শিশু। সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যাচ্ছে, প্রাপ্তবয়স্করা শিশুদের কাঁধে নিয়ে এদিক সেদিক ছুটতে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রকাশ করা ছবিতে দেখা যাচ্ছে, ক্লাসরুমের ভেতরে রক্ত ছড়িয়ে ছিটিয়ে আছে। ক্লাস চলাকালীন অস্ত্রধারীরা শিশুদের ওপর গুলি করে বলে শহরটির কর্মকর্তা আলি আনুগু জানান।

এখন পর্যন্ত কেউ এ হামলার জন্য দায় স্বীকার করে নি। অঞ্চলটিতে বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে সরকারি নিরাপত্তা বাহিনীর লড়াই চলছে। তবে নিশ্চিত হওয়া যাচ্ছে না, দুই পক্ষের এ সংঘাতের শিকার হল কী না এসব শিশু।

ব্রিটেন ও ফ্রান্সের উপনিবেশ থাকার ফলে ইংরেজি ও ফ্রেঞ্চ দুই ভাষাভাষী মানুষের মধ্যে বিভক্ত আফ্রিকার দেশটি। এর মধ্যে ফ্রেঞ্চভাষীরা সংখ্যাগরিষ্ঠ এবং ইংরেজিভাষীরা সংখ্যালঘু। রাজনৈতিক ও অর্থনৈতিকভাবে বৈষম্যের শিকার দাবী করে নিজেদের অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখতে চায় ইংরেজিভাষী বিচ্ছিন্নতাবাদীরা।❐

Share on Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *