ঘরেও মাস্ক পরে থাকলে করোনার ঝুঁকি কমে ৭৯%, দাবী গবেষকদের

জীবনশৈলী

এতদিন করোনা সতর্কতায় বাড়ির বাইরে মাস্ক পরতে বলা হয়েছে। কিন্তু বিজ্ঞানীদের দাবি, শুধু বাড়ির বাইরেই নয়, বাড়িতেও মাস্ক পরে থাকলে করোনা সংক্রমণের ঝুঁকি ৭৯ শতাংশ কমে যায়।

একটি সমীক্ষায় বেজিংয়ের১২৪ টি পরিবারের ৪৬০ জনকে পর্যবেক্ষণে রাখা হয়। সমীক্ষাটি হয় ফেব্রুয়ারির শেষ ও মার্চের গোড়ার দিকে। প্রতিটি পরিবারে অন্তত একজন কভিড আক্রান্ত ছিলেন। পরিবারের সদস্য সংখ্যা ৪-৯। কমবেশি সব পরিবারেই ৩টি প্রজন্ম ছিল।

প্রতিটি পরিবারে কভিড সংক্রমণ ধরা পরার পর, আক্রান্ত ব্যক্তি ছাড়া বাকি সদস্যরা সংক্রমণ ধরা পরার আগে অন্তত চার দিন এবং সংক্রমণ ধরা পরার পর ২৪ ঘণ্টার বেশি সময় সংক্রামিত ব্যাক্তির সংস্পর্শে থেকেছেন। বিজ্ঞানীরা খতিয়ে দেখছিলেন কভিড ধরা পরার ১৪ দিনের মধ্যে কোন কোন ফ্যাক্টর বাকিদের মধ্যে সংক্রমণ বেশি মাত্রায় ছড়িয়ে দিচ্ছে এবং কোন কোন ফ্যাক্টর সংক্রমণ ছড়ানোর মাত্রা কমাচ্ছে।

১৪ দিনের ইনকিউবেশন পিরিয়ডে দেখা যায়, ১২৪ টি পরিবারের মধ্যে ৪১ পরিবারেই প্রথম আক্রান্তের থেকে করোনা বাকিদের মধ্যে ছড়িয়ে পড়ে। দেখা যায় এইভাবে ৭৭ পুর্ণবয়স্ক এবং শিশুর ধরা পরে করোনা।

সমীক্ষায় দেখা গিয়েছে করোনার উপসর্গ দেখা দেওয়ার আগেই মাস্ক পরলে সংক্রমণ ছড়ানোর ঝুঁকি ৭৯ শতাংশ কমে যাচ্ছে। বাড়িতে জীবাণূনাশক দিয়ে স্প্রে করলে ঝুঁকি কমছে ৭৭ শতাংশ।

নিউজ ১৮

Share on Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *