জর্জিয়ায় ভোটের নিরীক্ষার ফলে বাইডেন জয়ী

যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্রের চলতি বছরে প্রেসিডেন্ট নির্বাচনে জর্জিয়ায় হাড্ডাহাড্ডি লড়াইয়ে সামান্য ব্যবধানে জয়ী হয়েছেন ডেমোক্র্যাটদলীয় প্রার্থী জো বাইডেন।

বিপরীতে রাজ্যজুড়ে ব্যাপক ভোট প্রতারণার অভিযোগ তুলেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সম্প্রতি জর্জিয়ায় ভোটের নিরীক্ষা শেষ করেছে। এতে জালিয়াতির কোনও প্রমাণ পাওয়া যায় নি। জর্জিয়ার সেক্রেটারি অব স্টেটের অফিসের একটি সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য দেয়া হয়েছে।

সিএনএনের খবর বলছে, নিরীক্ষা শেষে চূড়ান্ত ফলে জর্জিয়াতে ট্রাম্পকে ১২ হাজার ২৮৪ ভোটে হারিয়েছেন তার প্রতিদ্বন্দ্বী বাইডেন।

তবে আগের চেয়ে নিরীক্ষার চূড়ান্ত ফলে বাইডেনের ভোট কিছুটা কমেছে। স্টেট অফিস জানায়, এ রাজ্যে ব্যাপক কোনও প্রতারণা বা অনিয়মের ঘটনা ঘটে নি।

জর্জিয়ার আইন অনুযায়ী, শুক্রবারের মধ্যে নির্বাচনের ফলের সনদ দিতে হবে।

জর্জিয়াতে মোট ইলেকটোরাল কলেজ ভোটের সংখ্যা ১৬। জর্জিয়ায় বাইডেন ১৬টি ইলেকটোরাল ভোট পেলেন। এ নিয়ে তার ইলেকটোরাল ভোটের সংখ্যা দাঁড়াল ৩০৬। আর ট্রাম্পের ইলেকটোরাল ভোট ২৩২।

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট হতে হলে প্রার্থীকে ৫৩৮ ইলেকটোরাল ভোটের মধ্যে ২৭০টি পেতে হবে।

নিউ ইয়র্ক টাইমস জানায়, জর্জিয়ায় রিপাবলিকানরা বিভক্ত হয়ে পড়েছে। দলের নেতাদের মধ্যে বিভাজনের রেখা সুস্পষ্ট হয়ে উঠেছে।

এই বিভাজনের কেন্দ্রে রয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তার প্রতি রিপাবলিকানদের নিবেদন কোন্‌ মাত্রার হবে, তা নিয়েই এখন দলটির মধ্যে মূল দ্বন্দ্ব।❐

Share on Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *