দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সব থেকে বড় চ্যালেঞ্জ করোনা: মোদী

ভারত

করোনাভাইরাস মহামারী থেকে ঘুরে দাঁড়াতে বিশ্বের বৃহত্তম অর্থনীতির দেশগুলোকে জোটবদ্ধভাবে কাজ করবার আহ্বান জানিয়ে অর্থনীতিকে ঘুরে দাঁড় করানোর ওপর জোর দিতে বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এসময় তিনি একইসঙ্গে শাসন ​​ব্যবস্থায় স্বচ্ছতা এবং পৃথিবীর সংরক্ষণের ওপরও জোর দেওয়ার কথা বলেন।

নরেন্দ্র মোদী এসব কথা জি-২০ শীর্ষ বৈঠকে বলেছেন।

শনিবার ভার্চুয়াল মাধ্যমে জি-২০ শীর্ষ বৈঠকে যোগ দেন মোদী-সহ ২০ টি দেশের রাষ্ট্রনেতারা।ইউরোপিয়ান ইউনিয়ন এবং বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের প্রতিনিধিরাও বৈঠকে ছিলেন।

সেখানে মোদী বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর করোনা মহামারীর সময় বিশ্ব সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে। এখন শুধু অর্থনীতিকে ঘুরে দাঁড় করানো, কর্মসংস্থান এবং বাণিজ্যে জোর দিলে হবে না, বরং বিশ্বকে রক্ষার জন্য জি-২০-এর সদস্য দেশগুলোকে গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান।

বৈঠকে করোনা-পরবর্তী একটি বিশ্বব্যাপী সূচকের চালুরও প্রস্তাব দেন মোদী। তাতে দক্ষতা, সমাজের সব শ্রেণির কাছে প্রযুক্তি পৌঁছানোর বিষয়টি নিশ্চিত করা, শাসন ​​ব্যবস্থায় স্বচ্ছতা এবং বিশ্বস্ততার ওপর জোর দেওয়া হবে। যা জি-২০-কে নতুন বিশ্বের ভিত্তিপ্রস্তর নির্মাণে সাহায্য করবে।

হিন্দুস্তান টাইমস

Share on Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *