বিলবোর্ডে ট্রাম্পবিরোধী বিজ্ঞাপন, ট্রাম্প ইভাঙ্কার মামলার হুমকি

যুক্তরাষ্ট্র

নিউ ইয়র্কের টাইমস স্কয়ারে বিলবোর্ডে ট্রাম্পবিরোধী বিজ্ঞাপন চিত্র প্রদর্শন করায় লিঙ্কন প্রকল্পের বিরুদ্ধে মামলা করার হুমকি দিয়েছেন ট্রাম্প কন্যা ইভাঙ্কা ট্রাম্প ও তার স্বামী জারড কুশনার। মার্কিন নির্বাচনের ১০ দিন আগে ট্রাম্পবিরোধী গোষ্ঠি কর্তৃক বিজ্ঞাপন চিত্রটি প্রদর্শন করেছে বলে অভিযোগ ইভানকা-জারডের। শুক্রবার রাতে টুইটারে পোস্ট করা গোষ্ঠিকে এক চিঠিতে প্রেসিডেন্টের কন্যা ও জামাইয়ের আইনজীবী ‘মিথ্যা, দূষিত ও মানহানিকর’ বিলবোর্ড নামানোর দাবি জানান।

বিলবোর্ডের ওই বিজ্ঞাপনে দেখা যাচ্ছে, কোভিড-১৯ এ সংক্রমিত হয়ে নিউইয়র্ক ও যুক্তরাষ্ট্রের মৃত্যু নিয়ে হাসছেন ইভানকা ট্রাম্প। পাশে তার স্বামী জারড কুশনারও হাসছেন বিদ্রূপের হাসি।

আইনজীবী মার্ক কাসোভিটস হুঁশিয়ারি দিয়েছেন যে, ‘যদি টাইমস স্কয়ারে বিজ্ঞাপনগুলো অব্যাহত থাকে, তবে আমরা আপনাকে নিঃসন্দেহে বিরাট ক্ষতিপূরণ এবং শাস্তিমূলক ক্ষয়ক্ষতির জন্য মামলা করব।’

লিঙ্কন প্রকল্পটি একটি বিদ্রোহী সংস্থা। এ প্রকল্পটি আমেরিকান রাজনৈতিক অ্যাকশন কমিটি যা ২০১৯ এর শেষদিকে বেশ কয়েকজন প্রাক্তন রিপাবলিকান দ্বারা গঠিত হয়েছিল। কমিটির লক্ষ্য হলো- ২০২০ সালের রাষ্ট্রপতি নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের পুনর্নির্বাচন রোধ করা এবং আমেরিকা যুক্তরাষ্ট্রের সিনেটে পুনর্নির্বাচনের জন্য দৌড়প্রাপ্ত নিকট দৌড়ে সমস্ত রিপাবলিকানকে পরাজিত করা। লিঙ্কন প্রকল্পটি বিদ্রোহী ছিল এবং এটি প্রকাশ্য বিবৃতিতে বলেছিল যে বিলবোর্ডগুলো অবিরত থাকবে।

লিঙ্কন প্রকল্পটি মূলত রক্ষণশীলদের সমন্বয়ে গঠিত, আগামী মাসে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে পরাস্ত করতে চেয়েছিলেন, জর্জ কনওয়ে, ট্রাম্পের প্রাক্তন প্রচার ব্যবস্থাপকের আইনজীবী এবং সিনিয়র কাউন্সেলর কেলিয়েন কনওয়ের সঙ্গে। করোনাভাইরাস কেসগুলো আবারও সারা দেশে হতে শুরু করায় জনসাধারণের মধ্যে বিস্তৃতি ছড়িয়ে পড়ছে। প্রেসিডেন্ট ট্রাম্প ইতিমধ্যে নির্বাচনের আগে ১০ দিন স্থায়ী স্বাস্থ্য হুমকির পরেও প্রচারণার সমাবেশ চালিয়ে গেছেন।

লিঙ্কন প্রজেক্টের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বিলবোর্ডটি টাইমস স্কয়ারে থাকবে। ট্রাম্প ও জারড কুশনাররা যুক্তরাষ্ট্রের জনগণের প্রতি বিদ্রূপ এবং নিষ্ঠুরতা দেখিয়ে আসছেন। বিলবোর্ডে জনগণকে এসব কথাই স্মরণ করিয়ে দেওয়া হয়েছে।

এ নিয়ে ইভানকা ও জারড কুশনারের পক্ষ থেকে মামলার হুমকি দিয়ে উকিল নোটিশ দেওয়া হয়েছে। নোটিশে বলা হয়েছে, এমন বিজ্ঞাপন চিত্রে তাদের ভাবমূর্তির ব্যাপক ক্ষতি হচ্ছে। অবিলম্বে বিলবোর্ডটি অপসারণ করা না হলে মামলা করা হবে।❐

Share on Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *