যুক্তরাষ্ট্রে জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে সরব বিশ্ব ফুটবল তারকারা

আন্তর্জাতিক খেলাধুলা যুক্তরাষ্ট্র

বারংবার প্রাণভিক্ষার আকুতি জানানোর পরেও মার্কিন পুলিশ কর্মকর্তার নির্দয় অত্যাচার অব্যাহত থাকার এক পর্যায়ে জর্জ ফ্লয়েড নামক এক মার্কিন কৃষ্ণাঙ্গের মৃত্যুর ঘটনায় সারা বিশ্বব্যাপী প্রতিবাদের ঝড় বইছে। নিরস্ত্র আফ্রো-আমেরিকান জর্জ ফ্লয়েডকে হাঁটুতে পিষে হত্যা করেছে যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্য পুলিশের কর্মকর্তা ডেরেক চাওভিন। সাম্প্রপ্তিক এই হত্যাকাণ্ডের ঘটনায় ফুটবল দুনিয়াও চলছে প্রতিবাদ প্রদর্শন ও ক্ষোভ প্রকাশ।

এরইমধ্যে তারকা ফুটবলার মেসি, থুরামসহ এই হত্যার প্রতিবাদ জানিয়েছে ইংলিশ ক্লাব লিভারপুল, জার্মান ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের ইংলিশ ফুটবলার জাডোন সানচোসহ আরও অনেকেই।

‘ব্ল্যাক লাইভস ম্যাটারস’ তথা ‘কৃষ্ণাঙ্গদের জীবনও মূল্যবান’ হ্যাশট্যাগে প্রতিবাদের ঢেউ উঠেছে বিশ্বজুড়ে। এতে সমর্থন প্রকাশ করেছে অনেক ফুটবল ক্লাব ও ক্রীড়াব্যক্তিত্বরা। এই হত্যার প্রতিবাদের জন্য অভিনব এক পথই বেছে নিয়েছে ইংলিশ জায়ান্ট লিভারপুল। সামাজিক দূরত্ব বজায় রেখে করা অনুশীলনের মধ্যেই ফ্লয়েড হত্যার প্রতিবাদ করেছেন মোহাম্মদ সালাহ-সাডিও মানে-রবার্টো ফিরমিনোরা। মাঠের মাঝখানে যে বৃত্তটি থাকে, সেখানে গোল হয়ে হাঁটু গেড়ে বসেন অনুশীলনে থাকা ২৯ সদস্যের সবাই। হাঁটু গেড়ে বসার মাধ্যমে মূলত চাওভিনের হাঁটুতে পিষে মেরে ফেলার প্রতিবাদই জানিয়েছে দ্য রেডসরা। পাশাপাশি তারা আহ্বান জানিয়েছে বর্ণবাদী আচরণ ধুয়ে-মুছে সবাইকে একসঙ্গে থাকার। নিজেদের এই প্রতিবাদের ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করেছে ক্লাব লিভারপুল।

গত রোববার জার্মান বুন্দেসলীগায় নিজের ক্যারিয়ারে প্রথম হ্যাটট্রিক করেন জাডোন সানচো। বরুসিয়া ডর্টমুন্ডের হয়ে প্যাডারবোর্নের বিরুদ্ধে হ্যাটট্রিকটি করেন তিনি। এরপর উঠতি এই তারকা কথা বলেন যুক্তরাষ্ট্রের হত্যাকা- নিয়ে।

কৃষ্ণাঙ্গ হত্যার বিচার দাবির আন্দোলনের সঙ্গে নিজেকে সম্পৃক্ত করে সানচো নিজের ইনস্টাগ্রাম এ্যাকাউন্টে লিখেছেন, ক্যারিয়ারে প্রথম হ্যাটট্রিক করতে পেরে রোমাঞ্চ অনুভব করছি। তবে একই সঙ্গে ব্যক্তিগতভাবে অস্বস্তি বোধ করছি। কারণ এর চেয়ে বেশি গুরুত্বপূর্ন হচ্ছে আমাদের সবাইকে বিশ্বব্যাপী বর্ণবাদী পরিস্থিতির পরিবর্তনে সম্পৃক্ত হতে হবে। এমন জঘন্য অবস্থা কিছুতেই মেনে নেয়া যায় না।

বরুসিয়ার হয়ে ম্যাচে আরেক গোলদাতা মরোক্কোর ফুটবলার আশরাফ হাকিমি নিজের জার্সি উচিয়ে ধরে সানচোর এই দাবির প্রতি নিজের সমর্থন জ্ঞাপন করেন। এ সময় জার্সির নিচে পরিহিত সুয়েট শার্টে লেখা ‘জাস্টিস ফর ফ্লয়েড’ প্রদর্শন করে বর্বর এই হত্যাকাণ্ডের ন্যায় বিচার প্রাপ্তির দাবি জানান হাকিমি।

এরও আগে সামাজিক যোগাযোগ মাধ্যমে আয়োজিত ‘ব্ল্যাক আউট টুইজডে’ ক্যাম্পেইনে অংশ নিয়ে ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদের প্রতি নিজের সমর্থন প্রকাশ করেন বিশ্বসেরা আর্জেন্টাইন ফুটবল তারকা লিওনেল মেসি। প্রতিবাদ প্রকাশে ব্ল্যাক আউট ক্যাম্পেইন সমর্থনে মেসি তার স্ট্যাটাস ধারন করেন ‘আই টার্নড অফ’। ⛘

Share on Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *