Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
April 18, 2024
Homeআন্তর্জাতিকআফগান নাগরিকদের নিরাপদ প্রত্যাবসনের আহ্বান ওআইসির

আফগান নাগরিকদের নিরাপদ প্রত্যাবসনের আহ্বান ওআইসির

আফগান নাগরিকদের নিরাপদ প্রত্যাবসনের আহ্বান ওআইসির

আফগানিস্তানের চলমান পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ইসলামি দেশগুলোর আন্তর্জাতিক সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কোঅপারেশন (ওআইসি)। এছাড়াও যুদ্ধবিধ্বস্ত দেশটি ত্যাগে ইচ্ছুক বেসামরিক নাগরিকদের নিরাপদ স্থানে সরিয়ে নেয়ার বিষয়ে সার্বিক সহযোগিতার বিষয়ে জোর দিয়েছে ৫৭ সদস্যের সংগঠনটি।

গত রোববার আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে আলোচনা করতে বৈঠক আয়োজন করে ওআইসি। বৈঠকে ওআইসির মহাসচিব ড. ইউসুফ আল-ওথাইমেন ক্ষমতাসীন শাসকদের (তালেবান) আন্তর্জাতিক মানবাধিকার আইন, বেঁচে থাকার অধিকার এবং নিরাপত্তার প্রতি শ্রদ্ধা রাখার আহ্বান জানান। সৌদি আরবভিত্তিক সংগঠনটি চূড়ান্ত ইশতেহারে বলা হয়, বৈঠকে সব পক্ষকে আফগান জনগনের স্বার্থকে এগিয়ে নেয়া, সহিংসতা ত্যাগ করার এবং অবিলম্বে আফগান সমাজে নিরাপত্তা ও নাগরিক শৃঙ্খলা ফিরিয়ে আনার জন্য কাজ করার আহ্বান জানানো হয়।’

ইশতেহারটিতে আরো বলা হয়, ‘বৈঠকে নিরাপদ প্রত্যাবসন অভিযানের ওপর জোর দেয়া হয় এবং যে নাগরিকরা আফগানিস্তান ছেড়ে যেতে চায় তাদেরকে অবশ্যই সে অনুমতি দেয়া উচিত।’

ওআইসির সদস্যরা আফগানিস্তানের ভবিষ্যতের জন্য দেশটির সব পক্ষ ও জনগনের প্রতিনিধিদের মধ্যে অর্ন্তভুক্তিমূলক আলোচনার ওপর গুরুত্ব দেন। তারা আফগানিস্তানের বর্তমান পরিস্থিতির কারণে বাস্তুচ্যুত নাগরিক ও শরনার্থীদের প্রবাহ বৃদ্ধির ফলে চরমভাবে মানবাধিকার লঙ্ঘন হচ্ছে বলে গভীর উদ্বেগ প্রকাশ করেন।

আফগানিস্তান যেন কখনো সন্ত্রাসীদের নিরাপদ ঘাঁটি হিসেবে ব্যবহৃত হতে না পারে তা নিশ্চিত করার আহ্বান জানানো হয় আফগান নের্তৃত্ব এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি। এছাড়া শান্তিপূর্ণ উপায়ে আন্তঃআফগান বিভেদগুলো সমাধান করার বিষয়ে গুরুত্ব দেয়া হয়।

এএনআই

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment