Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
March 28, 2024
Homeনিউ ইয়র্কমহামারী নিউ ইয়র্কের মিডল স্কুল ভর্তি আর তালিকাভুক্তির ভিত নাড়িয়ে দিয়েছে

মহামারী নিউ ইয়র্কের মিডল স্কুল ভর্তি আর তালিকাভুক্তির ভিত নাড়িয়ে দিয়েছে

মহামারী নিউ ইয়র্কের মিডল স্কুল ভর্তি আর তালিকাভুক্তির ভিত নাড়িয়ে দিয়েছে

জাহান আরা দোলন: মহামারী নিউ ইয়র্কের মিডল স্কুল ভর্তি  ও তালিকাভুক্তির ভিত নাড়িয়ে দিয়েছে

স্কুল পদ্ধতির ওপর মহামারীর প্রভাবে প্রাথমিক তথ্যাবলি আন্ডারস্কোর করে নিউইয়র্ক পাবলিক মিডল স্কুলে ভর্তির চিঠিগুলো আজ ছাড়া হয়েছে। এই বছর, ছেষট্টি হাজার পাঁচশ’ ষোল জন শিক্ষার্থী ভর্তির আবেদন করেছিল। যেখানে গত বছরের আবেদন ছিল প্রায় একাত্তর হাজার। এই সংখ্যা হ্রাসপ্রাপ্তিতে মূলত তালিকাভুক্তিকরণ ব্যবস্থায় একটা ব্যাপক ঘাটতি প্রতিফলিত হয়েছে।

তবে মহামারী আরও একটি উল্লেখযোগ্য পরিবর্তনে ভূমিকা রেখেছে সেটা হলো, অস্থায়ীভাবে মিডল স্কুলের সিলেকটিভ ভর্তি বাতিলের পরে, নিম্ন-আয়ের পরিবারের শিক্ষার্থীরা অতীতের তুলনায় স্কুলগুলোতে বেশি সংখ্যক অফার পেয়েছিল।

কয়েকটি বাছাই করা স্কুলেও ইংরেজি শিখতে থাকা শিক্ষার্থীদেরকেও তুলনামূলকভাবে বেশি গ্রহণ করেছে। শিক্ষা বিভাগের মতে, ঊননব্বই শতাংশ শিক্ষার্থী তাদের সর্বোচ্চ তিনটি পছন্দের বিষয়ের একটিতে পড়ার সুযোগ পেয়েছে।

ব্রুকলিনের গিফটেড অ্যান্ড ট্যালেন্টেডদের জন্য নির্ধারিত মার্ক টোয়েন ইন্টারমিডিয়েট স্কুল, স্বল্প আয়ের পরিবারের শিক্ষার্থীদের (যারা ফেডারেল নির্দেশিকা অনুসারে বিনা খরচে এবং স্বল্প খরচে মধ্যাহ্নভোজনের যোগ্যতা অর্জন করেছিল) অফার দিয়েছিল, তাদের সংখ্যা গত বছরের ৩৫% থেকে,এ বছর ৪৬% শতাংশে উন্নীত হয়েছে।

আগে যেখানে শিক্ষার্থীদের বাছাই করতে স্কুলে পরীক্ষা এবং অডিশন ব্যবহার করা হতো, এই বছর সেখানে সব মিডল স্কুলে লটারি পদ্ধতি ব্যবহার করা হয়।

মেয়র ডি ব্লেসিওর গঠনকৃত একটি টাস্কফোর্সে গনজালেস কাজ করেছিলেন যা কয়েক বছর আগে মিডল স্কুলের এই আড়াল পদ্ধতি অপসারণের পরামর্শ দিয়েছিল।

দেখা যাচ্ছে, মিডল ও হাই স্কুল পর্যায়ে নির্বাচনী ভর্তি রক্ষণাবেক্ষণ করা যায় কিনা সে সিদ্ধান্ত পরবর্তী মেয়রকেই নিতে হবে।

শিক্ষা বিভাগ হাইস্কুলের মতো করে মিডল স্কুলে ভর্তি পরীক্ষা প্রতিযোগিতার প্রস্তাব দেয় নি। কারণ এটি বেশিরভাগ বাছাই করা উচ্চ বিদ্যালয়ের ক্ষেত্রে হয়, তবে যেসব স্কুলে অধিক ধনী ছাত্রদের সুযোগ দেওয়া হয় সেখানে প্রায় সবাই ই শ্বেতাঙ্গ। সামগ্রিকভাবে, শহরের পাবলিক স্কুলের প্রায় তিন চতুর্থাংশ শিক্ষার্থীরা স্বল্প আয়ের পরিবার থেকে আসে।

ইন্টিগ্রেশন অ্যাডভোকেটরা বছরের পর বছর ধরে ভর্তি নির্ধারণের জন্য গ্রেডিং বা অ্যাটেনডেন্স পরীক্ষা নীতির বিরুদ্ধে লড়াই করে যাচ্ছেন। গত নভেম্বরে, ছাত্র নেতৃত্বাধীন নেতাকর্মী গোষ্ঠী টিনস টেক চার্জ একটি ফেডারেল মামলা দায়ের করে যুক্তি দিয়েছিল, ভর্তি পদ্ধতি তুলনামূলকভাবে কৃষ্ণাঙ্গ, ল্যাটিনো এবং নিম্ন-প্রতিনিধিত্ব এশিয়ান শিক্ষার্থীদের সুবিধাবঞ্চিত করছে। তারা বলেছিল, ভর্তি পদ্ধতিটা কৃষ্ণাঙ্গ, দরিদ্র সম্প্রদায়ের এবং প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য বাধা হিসাবে কাজ করে।❐

গোথামিস্ট  অবলম্বনে

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment