Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
July 25, 2024
Homeভারতঅমর্ত্য সেনের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ বিশ্বভারতীর

অমর্ত্য সেনের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ বিশ্বভারতীর

অমর্ত্য সেনের বিরুদ্ধে শক্ত পদক্ষেপ বিশ্বভারতীর

শান্তা ইসলাম: জমির মালিকানা ইস্যুতে ভারতের নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সঙ্গে বিশ্বভারতী কর্তৃপক্ষের লড়াইয়ে জটিল পরিস্থিতির সৃষ্টি হয়েছে। জমি বিবাদকে কেন্দ্র করে শুনানির দিন ধার্য করে দিয়েছিল বিশ্বভারতী।

কিন্তু সেখানে উপস্থিত থাকতে পারেননি নোবেল জয়ী এই অর্থনীতিবিদ। যদিও অমর্ত্য সেনকে বিষয়টি চিঠি দিয়ে জানানো হয়েছিল। শুনানিতে অনুপস্থিত থাকায় অমর্ত্য সেনের বিরুদ্ধে এবার কড়া পদক্ষেপ নিতে যাচ্ছে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

১৯৭১ সালের দখলদার উচ্ছেদ আইন অনুযায়ী আগামী ১৯ এপ্রিল অমর্ত্য সেনের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেওয়া হবে। সে বিষয়টি অমর্ত্য সেনের আইনজীবীকে ইমেইলের মাধ্যমে নোটিশ পাঠিয়ে জানিয়ে দিয়েছেন বিশ্বভারতীর রেজিস্ট্রার।

প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার জারি করা সেই নোটিশ অমর্ত্য সেনের আইনজীবী গোরাচাঁদ চক্রবর্তীকে ইমেইল করা হয়েছে। নোটিশে বিশ্বভারতী কর্তৃপক্ষ জানিয়েছে, ১৯৭১ সালের দখলদার উচ্ছেদ আইন অনুযায়ী আগামী ১৯ এপ্রিল কড়া সিদ্ধান্ত নেওয়া হবে। অর্থাৎ ওই জমি থেকে উচ্ছেদ করে দখল নেওয়া হবে।

তাছাড়া ২৯ মার্চ অমর্ত্য সেনকে শুনানির জন্য বিশ্বভারতী কর্তৃপক্ষ ডেকে ছিল। কিন্তু তখন তিনি সময় চেয়েছিলেন। আইন অনুযায়ী এক সপ্তাহের বেশি সময় দেওয়া যায় না। তাই আগামী ১৯ এপ্রিল কড়া সিদ্ধান্ত নেওয়া হবে।

খবরে বলা হয়েছে, অমর্ত্য সেনের আইনজীবী এই নোটিশের প্রেক্ষিতে জবাব দিতে পারবেন। আবার এই ঘটনা যদি ঘটে থাকে তাহলে পরিস্থিতি অগ্নিগর্ভ হতে পারে বলে মনে করা হচ্ছে।

অমর্ত্য সেনের দাবি, জমি যে তার বাবা কিনেছিলেন, বিশ্বভারতী তা মানতে নারাজ। আর অমর্ত্য সেন বিদেশে থাকায় এখন আসতে পারবেন না। তাই জমি সংক্রান্ত কাগজপত্র তার কাছে নেই।

তথ্যসূত্র: হিন্দুস্তান টাইমস

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment