Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
July 21, 2024
Homeআন্তর্জাতিকআবার শিরোনাম সেই পানামা পেপারস

আবার শিরোনাম সেই পানামা পেপারস

আবার শিরোনাম সেই পানামা পেপারস

যে পানামা পেপারসকে কেন্দ্র করে ক্ষমতা হারান পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ, জেলে যান- আবার সেই পানামা পেপারস পাকিস্তানে সংবাদ শিরোনাম। এর মধ্যে প্রায় আট বছর পেরিয়ে গেছে। এর মধ্যে সিন্ধু নদ দিয়ে গড়িয়ে গেছে অনেক পানি। ক্ষমতায় এসেছেন ইমরান খান। তার পতন হয়েছে। এখন বড় বিপদের মুখে তিনি। কিন্তু নতুন করে পানামা পেপারস নিয়ে দেশটির রাজনৈতিক অঙ্গনে একটি হতাশাজনক ঢেউ দেখা যাচ্ছে।

অনলাইন ডন লিখেছে, জামায়াতে ইসলামির একটি পিটিশন সুপ্রিম কোর্ট আমলে নিয়েছে। তাতে ৪৩৬ জন ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা চাওয়া হয়েছে। এসব ব্যক্তি অফসোর কোম্পানিতে বিপুল অর্থ সরিয়েছেন বলে অভিযোগ আছে।

তাদের এই আবেদন সুপ্রিম কোর্ট আগামী ৯ই জুন শুনানি করবে। শুনানি করার জন্য বিচারপতি সরদার তারিক মাসুদকে প্রধান করে দুই সদস্যের একটি বেঞ্চ গঠন করা হয়েছে। অন্য বিচারক হলেন আমিন উদ্দিন খান।

স্মরণ করা যেতে পারে, পানামা পেপারস মামলা এরই মধ্যে সমাপ্ত হয়েছি। ২০১৬ সালের আগস্টে জামায়াতে ইসলামির আমির সিরাজুল হক একটি আবেদন করেছিলেন আদালতে। তা মুলতবি ছিল। এ বিষয়টি আদালতকে জামায়াতে ইসলামি স্মরণ করিয়ে দেয় ২০১৭ সালের ৩রা নভেম্বর।

বিচারপতি আসিফ সাঈদ খোসার নেতৃত্বে ৫ বিচারকের বেঞ্চ তখনকার প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ এবং তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে শুনানি করে। তারা অফসোর কোম্বানিতে বিনিয়োগ করেছিলেন বলে অভিযোগ ছিল। কিন্তু বিষয়টি খুব বিস্তৃত ছিল বলে শুধু এই মামলাটি আলাদা করা হয়েছিল। ওই সময় আদালত নিশ্চিত করেছিল যে, জামায়াতে ইসলামির আবেদনটি কোনো একটি উপযুক্ত সময়ে আমলে নেয়া হবে। তার প্রেক্ষিতে আইনজীবী মুহাম্মদ ইশতিয়াক আহমেদ রাজা জামায়াতে ইসলামির আমি সিরাজুল হকের পক্ষে আদালতে পিটিশন জমা দেন। তাতে জাতীয় স্বার্থে দেশের অর্থ রক্ষার জন্য আদালতের দৃষ্টি আকর্ষণ করা হয়। পিটিশনে বলা হয়, ওই আবেদন আর আমলে না নেয়ার ফলে অফসোর কোম্পানির সঙ্গে জড়িততারা আরও অর্থ পাচার করছেন।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment