Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
July 25, 2024
Homeঅর্থনীতিচীনা পণ্যের দাম ডলারের বদলে ইউয়ানে মেটাবে আর্জেন্টিনা

চীনা পণ্যের দাম ডলারের বদলে ইউয়ানে মেটাবে আর্জেন্টিনা

চীনা পণ্যের দাম ডলারের বদলে ইউয়ানে মেটাবে আর্জেন্টিনা

চীন থেকে আমদানি করা পণ্যের দাম মেটাতে মার্কিন ডলারের পরিবর্তে চীনের মুদ্রা ইউয়ান ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে আর্জেন্টিনা।

গতকাল বুধবার বার্তা সংস্থা রয়টার্স আর্জেন্টিনা সরকারের এক ঘোষণার বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে। দেশটির ডলার রিজার্ভের ওপর চাপ কমাতে এ উদ্যোগ নেয়া হয়েছে বলে জানা গেছে।

এপ্রিলে দেশটি ১ বিলিয়ন ডলার মূল্যমানের চীনা পণ্যের মূল্য পরিশোধে ডলারের পরিবর্তে ইউয়ান ব্যবহার করার লক্ষ্যমাত্রা হাতে নিয়েছে। এরপর আরও ৭৯০ মিলিয়ন ডলারের মাসিক আমদানিও ইউয়ানে পরিশোধ করা হবে বলে সরকারের এক বিবৃতিতে জানা গেছে।

আর্জেন্টিনায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত জৌ শিয়াওলি ও বিভিন্ন খাতের প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর আয়োজিত এক অনুষ্ঠানে দেশটির অর্থমন্ত্রী সের্জিও মাসসা জানান, দেশ থেকে ডলারের বহিঃপ্রবাহে রাশ টেনে ধরার জন্য এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।

এ সিদ্ধান্ত এমন সময়ে এলো যখন লাতিন আমেরিকার ফুটবল-পাগল দেশটির ডলার রিজার্ভ পরিস্থিতি আশংকাজনক পর্যায়ে পৌঁছেছে। ট্রেডিং ইকোনমিক্স ডট কমের দেয়া তথ্য অনুযায়ী, মার্চ শেষে দেশটির রিজার্ভের পরিমাণ ছিল ৩০ দশমিক শুন্য ৯ বিলিয়ন ডলার। ১ মাস আগেও এ পরিমাণ ছিল ৩২ দশমিক ৬৩ বিলিয়ন ডলার।

এছাড়াও, আর্জেন্টিনার ইতিহাসে সবচেয়ে ভয়াবহ খরার কারণে শস্য উৎপাদনে বিপর্যয় নেমে এসেছে। যার ফলে দেশটির রপ্তানি পরিস্থিতি খুবই করুণ অবস্থায় আছে, যা রিজার্ভ বাড়ানোর ক্ষেত্রে প্রতিবন্ধকতা হিসেবে দেখা দিয়েছে।

গত বছরের নভেম্বরে চীনের সঙ্গে ৫ বিলিয়ন ডলার সমমানের মুদ্রা বিনিময় করে আর্জেন্টিনা। রিজার্ভকে বলিষ্ঠ করার জন্য এই উদ্যোগ নেয়া হয়।

অর্থমন্ত্রী মাসসা আরও জানান, চীনের সঙ্গে এই চুক্তি সম্পন্ন হওয়াতে আর্জেন্টিনা তার প্রয়োজনীয় পণ্য আরও দ্রুত আমদানি করার সম্ভাবনা তৈরি হয়েছে।

তিনি জানান, ডলারের বিনিময়ে আমদানি প্রক্রিয়া অনুমোদনে ৬ মাস লাগলেও ইউয়ানের ক্ষেত্রে এ সময়সীমা ৩ মাসে নেমে আসবে।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment