Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
September 23, 2023
Homeআন্তর্জাতিকচীনের এক অংশে বন্যা, অন্য অংশে রেকর্ড তাপমাত্রা

চীনের এক অংশে বন্যা, অন্য অংশে রেকর্ড তাপমাত্রা

চীনের এক অংশে বন্যা, অন্য অংশে রেকর্ড তাপমাত্রা

বেইজিং, সাংহাইসহ চীনের কিছু শহরে দুই সপ্তাহ ধরে মুষলধারে বৃষ্টি হচ্ছে। ফলে এসব শহরে বন্যা দেখা দিয়েছে। একই সঙ্গে জিনজিয়াং ও গানসুসহ মধ্যাঞ্চলের কিছু প্রদেশে চলছে তীব্র দাবদাহ।

চীনে সাধারণত জুলাইয়ের শেষের দিকে ভারী বৃষ্টিপাত হয়। কিন্তু এবার জুলাইয়ের শুরু থেকে সেখানে টানা বৃষ্টি হচ্ছে। তবে সব অঞ্চলে নয়। দুই সপ্তাহ ধরে বেইজিং, সাংহাই, তিয়ানজিন, চংকিংয়ে রেকর্ড বৃষ্টিপাত হচ্ছে। ফলে এসব মেগাসিটিতে তীব্র বন্যা দেখা দিয়েছে।

পরিস্থিতি মোকাবিলায় বেইজিংয়ে ২ হাজার ৬০০-এর বেশি অতিরিক্ত কর্মী নিয়োগ করা হয়েছে। এসব কর্মী জ্যাম হয়ে যাওয়া নর্দমা পরিষ্কারের কাজ করছেন।

বন্যায় কতজন নিহত হয়েছে, কী পরিমাণ ক্ষয়ক্ষতি হয়েছে, তা জানা যায়নি।

এদিকে ১৬ জুলাই জিনজিয়াং প্রদেশে সর্বোচ্চ ৫২ দশমিক ২ শতাংশ তাপমাত্রা রেকর্ড হয়েছে। পার্শ্ববর্তী গানসু প্রদেশেও অস্বাভাবিক গরম পড়ছে।

বৃষ্টিপাতের অভাবে জিয়াগসি প্রদেশের পয়াং লেক শুকিয়ে যাচ্ছে। দেশটির মিঠাপানির বৃহত্তম এই হ্রদের পানি ১৯৫১ সালের পর সর্বনিম্নে নেমে এসেছে।

চীনের কিডনি নামে পরিচিত এই হ্রদ দেশটির ইয়াংসি নদী পানির প্রবাহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। কিন্তু অনাবৃষ্টির কারণে গত বছর থেকে নদীটির প্রবাহ প্রায় মরে এসেছে।

বিশাল জনগোষ্ঠীর জন্য পানির জোগান নিশ্চিত করা, শিল্পায়নের জন্য অতিরিক্ত পানির ব্যবহারের পাশাপাশি জলবায়ু পরিবর্তনের কারণে চীনে এসব দুর্যোগ দেখা যাচ্ছে। অবশ্য যুক্তরাষ্ট্র, কানাডা ও ইউরোপের বিভিন্ন অঞ্চলেও সম্প্রতি চরম আবহাওয়া দেখা যাচ্ছে।

সূত্র: রয়টার্স

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment