Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
July 18, 2024
Homeএকুশেনাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশনে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

নাইজেরিয়ায় বাংলাদেশ হাইকমিশন যথাযথ মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। হাইকমিশন মিলনায়তনে ২১ ফেব্রুয়ারি সন্ধ্যায় আলোচনা সভা ও বহু ভাষা-ভিত্তিক সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
স্বাগত বক্তৃতায় হাইকমিশনার জনাব মো. শামীম আহসান বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা দিবসটি সারা বিশ্বে ভাষার বৈচিত্র্য উদ্যাপনের একটি প্রেক্ষাপট তৈরী করেছে।
 
অনুষ্ঠানে বিশেষ অতিথি আবুজায় ইউনেস্কোর আঞ্চলিক প্রতিনিধি জনাব ইয়ো ইদো দিবসটির তাৎপর্য তুলে ধরতে ইউনেস্কোর ভূমিকার কথা উল্লেখ করেন। সেই সঙ্গে ১৯৫২ সালে মহান ভাষা আন্দোলনে বাংলাদেশী তরুণদের আত্মত্যাগের কথাও উল্লেখ করেন।
 
ভারতের হাইকমিশনার জনাব আভেয় ঠাকুর তার বক্তৃতায় মাতৃভাষার মর্যাদা রক্ষায় অনন্য আত্মত্যাগের মধ্য দিয়ে দিবসটির আন্তর্জাতিক স্বীকৃতি পাওয়ার ক্ষেত্রে বাংলাদেশের বিশাল অবদানের কথা উল্লেখ করে অভিনন্দন জানান।
 
নাইজেরিয়ার ন্যাশনাল আর্টস এন্ড কালচার এর মহাপরিচালক জনাব ওতুনবা ওলেসেগুন রানসুয়ে আলোচনায় একুশের মূল চেতনার কথা উল্লেখ করে বলেন, বিশ্বের বিভিন্ন ভাষাভাষী মানুষের মধ্যে শান্তি ও পারষ্পরিক বোঝাপড়া সৃষ্টির ক্ষেত্রে ইউনেস্কোর ঘোষণার তাৎপর্য তুলে ধরেন।
 
বহু ভাষা ও সংস্কৃতি-ভিত্তিক সাংস্কৃতিক আয়োজনে বাংলাদেশ, চীন, কলম্বিয়া, ভারত-হিন্দি ও তামিল, ইন্দোনেশিয়া, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, নেপাল, নাইজেরিয়া-ʿইউরোবা, শ্রীলঙ্কা এবং ইউক্রেনের শিল্পীরা অংশ নেন।
 
অনুষ্ঠানে অন্যান্য শিল্পীদের সাথে ইন্দোনেশিয়ার রাষ্ট্রদূত ও অন্যান্য দেশের কূটনীতিকদের পরিবেশনা নতুন একটি মাত্রা যোগ করে।
 
নাইজেরিয়ার উর্ধ্বতন সরকারী কর্মকর্তাবৃন্দ, ভারত, ইরান, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ফিলিপিনস, সিরিয়া, শ্রীলঙ্কা, ভেনিজুয়েলা এর রাষ্ট্রদূত/হাইকমিশনার, সংযুক্ত আরব আমিরাত ও ইউক্রেনের চার্জ দ্যা এ্যাফেয়ার্স, কলম্বিয়ার অনারারী কনসাল জেনারেল, বিভিন্ন দেশের উল্লেখযোগ্য সংখ্যক কূটনীতিক, সুশীল সমাজের প্রতিনিধি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধি, পশ্চিমবংগের বাঙ্গালী কমিউনিটির সদস্যবৃন্দ এবং প্রবাসী বাংলাদেশীরা সপরিবারে সদস্যবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

 
 
 
 
Share With:
Rate This Article
No Comments

Leave A Comment