Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
July 22, 2024
Homeবাংলাদেশবঙ্গবাজার পুড়িয়েছে আওয়ামী লীগের অত্যন্ত প্রভাবশালীরা: ফখরুল

বঙ্গবাজার পুড়িয়েছে আওয়ামী লীগের অত্যন্ত প্রভাবশালীরা: ফখরুল

বঙ্গবাজার পুড়িয়েছে আওয়ামী লীগের অত্যন্ত প্রভাবশালীরা: ফখরুল

বঙ্গবাজার মার্কেটের ভয়াবহ অগ্নিকাণ্ডের নিরপেক্ষ তদন্ত হলে ক্ষমতাসীন আওয়ামী লীগের প্রভাবশালী ব্যক্তিদের সম্পৃক্ততা বেরিয়ে আসবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

তিনি বলেন, প্রকৃত নিরপেক্ষ তদন্ত যদি হয় তাহলে বেরিয়ে আসার আশঙ্কা রয়েছে, এটি সম্পূর্ণভাবে আওয়ামী লীগের দ্বারাই হয়েছে। আওয়ামী লীগের অত্যন্ত প্রভাবশালী লোক বঙ্গবাজারকে দখল করার জন্য চেষ্টা ও কাজ করছিলেন। আওয়ামী লীগে যারা প্রভাবশালী তারাই এ ঘটনা ঘটিয়েছেন।

শুক্রবার (৭ এপ্রিল) দুপুরে ১২ দলীয় লিয়াজোঁ কমিটির সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা করেন। ‘বঙ্গবাজারে অগ্নিকাণ্ডের ব্যাপারে বিএনপি জড়িত কিনা তা খতিয়ে দেখা হবে’—আওয়ামী লীগ সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর এ বক্তব্যের কড়া জবাব দিয়ে এ কথা বলেন বিএনপি মহাসচিব।

অগ্নিকাণ্ডের ঘটনার একদিন পরে সেখানে বহুতল ভবনের আলোচনা শুরু হয়ে গেছে- এটাকে কীভাবে দেখছেন, জানতে চাইলে মির্জা ফখরুল বলেন, ইয়েস- আমি সেই কথাটাই বললাম। আমি তো বলেছি, প্রকৃত ও নিরপেক্ষ তদন্ত যদি হয় তাহলে বেরিয়ে আসবে যারা আওয়ামী লীগের প্রভাবশালী তারাই এটার সঙ্গে জড়িত এবং আমরা…এই পর্যন্ত বলতে চাই।

বিএনপি মহাসচিব বলেন, বাংলাদেশে আওয়ামী লীগ সরকারের অধীনে যতগুলো নির্বাচন হয়েছে একটি নির্বাচনও গ্রহণযোগ্য হয়নি, অংশীদারত্বমূলক হয়নি। নির্বাচনগুলো আন্তর্জাতিক মানের হয়নি। এজন্য স্বাভাবিকভাবে জাতিসংঘ চিন্তিত। বাংলাদেশে যে গণতন্ত্র ছিল সেটি চলে গেছে। সে কারণে তারা তাদের দায়িত্ব মনে করে বাংলাদেশে একটি অবাধ সুষ্ঠু নির্বাচন হওয়া উচিত। সে কারণেই তারা প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীকে প্রস্তাব দিয়েছে। এখন সরকার যদি চায় তারা এখানে আসতে পারবে, কাজ করতে পারবে, তাহলে জাতিসংঘের পক্ষে সম্ভব হবে। কিন্তু আমরা স্বাভাবিকভাবে দেখেছি, সরকারের যে লক্ষ্য, তারা আবার আগের কায়দায় নির্বাচন করে ক্ষমতায় যাবে। সেভাবে তারা পরিকল্পনা করেছে।

এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেন, ওবায়দুল কাদের সাহেবের বক্তব্য ধরে প্রশ্ন করার সময়ে অন্যরা (সাংবাদিকরা) যেভাবে হাসতেছিলে, আমার মনে হয় রোজার দিনে মানুষকে হাসানোর জন্য উনি এই বক্তব্য দিয়েছেন। আর কিছু না। তারা বলেছিল রানা প্লাজা (সাভারে গার্মেন্টস কারখানার ভবন) ধাক্কা দিয়ে ফেলে দিয়েছিল। সেই একই কথা এখানে ওরা বলছে…।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment