Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
July 24, 2024
Homeভারতসাহসী কণ্ঠস্বরের জন্য পেন পিন্টার প্রাইজ জয় অরুন্ধতীর

সাহসী কণ্ঠস্বরের জন্য পেন পিন্টার প্রাইজ জয় অরুন্ধতীর

সাহসী কণ্ঠস্বরের জন্য পেন পিন্টার প্রাইজ জয় অরুন্ধতীর

সাহসী ও শক্তিশালী কণ্ঠস্বরের জন্য চলতি বছরের পেন পিন্টার প্রাইজ জিতে নিয়েছেন ভারতীয় লেখক অরুন্ধতী রায়। পুরস্কার পেয়ে এক বিবৃতিতে লেখক জানিয়েছেন, তিনি আনন্দিত। নাট্যকার হ্যারল্ড পিন্টারের স্মরণে ২০০৯ সাল থেকে এই পুরস্কারটি প্রতিবছর ‘অসামান্য সাহিত্য যোগ্যতাসম্পন্ন’ লেখকদের প্রদান করা হয়।

বিবিসি জানিয়েছে, ১৪ বছর আগে করা একটি মন্তব্যের জন্য সম্প্রতি অরুন্ধতীর বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের অভিযোগে মামলা করার অনুমতি দিয়েছে ভারতীয় কর্মকর্তারা। এই ঘটনার সপ্তাহ কয়েকের মধ্যেই শক্তিশালী ও নির্ভীক কণ্ঠস্বরের আন্তর্জাতিক স্বীকৃতি পেলেন ভারতীয় লেখিকা।

ইতিপূর্বে বুকার পুরস্কার বিজয়ী অরুন্ধতী তাঁর লেখনীর মাধ্যমে ভারতে মানবাধিকার–সংক্রান্ত সমস্যাগুলোর পাশাপাশি বৈশ্বিক যুদ্ধ এবং পুঁজিবাদের সমালোচনা করে মতামত প্রকাশ করেন। ২০১০ সালে ভারতের বিতর্কিত কাশ্মীর ইস্যু নিয়ে করা একটি মন্তব্যের জন্য ৬২ বছর বয়সী স্পষ্টভাষী এই লেখককে বিচারের মুখোমুখি করার চেষ্টা চালাচ্ছে ক্ষমতাসীন মোদি সরকার। সাহসী এই ব্যক্তিত্ব প্রায় সময়ই তাঁর বক্তৃতা এবং লেখার জন্য ডানপন্থী গোষ্ঠীগুলোর লক্ষ্যবস্তুতে পরিণত হন।

সাম্প্রতিক সময়ে ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকারের কথিত মুসলিম বিদ্বেষী অবস্থানেরও স্পষ্ট ভাষায় সমালোচনা করছেন অরুন্ধতী। মোদির আমলে ভারতের সংবাদপত্রের ক্রমহ্রাসমান স্বাধীনতা নিয়েও তিনি কথা বলেছেন।

আশা করা হচ্ছে, আগামী ১০ অক্টোবর ব্রিটিশ লাইব্রেরির একটি অনুষ্ঠানে পেন পিন্টার পুরস্কার গ্রহণ করবেন অরুন্ধতী। তাঁর আগে এই পুরস্কার বিজয়ীদের মধ্যে রয়েছে মাইকেল রোজেন, ম্যালোরি ব্ল্যাকম্যান, মার্গারেট অ্যাটউড, সালমান রুশদি, টম স্টপার্ড এবং ক্যারল অ্যান ডাফির মতো লেখক ও সাহিত্যিকেরা।

অরুন্ধতী রায় অসংখ্য বই এবং নন-ফিকশন প্রবন্ধ লিখেছেন। তবে ‘দ্য গড অফ স্মল থিংস’ উপন্যাসের জন্য তিনি সুপরিচিত। এই উপন্যাস ১৯৯৭ সালে বুকার পুরস্কার জিতেছিল।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment