Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
February 1, 2023
Homeআন্তর্জাতিক১৫ই সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু

১৫ই সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু

১৫ই সেপ্টেম্বর থেকে এসএসসি পরীক্ষা শুরু

২০২২ সালের এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হবে আগামী ১৫ই সেপ্টেম্বর। এবার পরীক্ষা ৩ ঘণ্টা থেকে কমিয়ে ২ ঘণ্টা করা হয়েছে। পরীক্ষা শুরুর ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে উপস্থিত থাকতে হবে। এবার গতবছরের তুলনায় কমেছে পরীক্ষার্থী সংখ্যা। যানজট এড়াতে পরীক্ষা শুরু হবে সকাল ১১টায়। গতকাল সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এসব তথ্য জানান। তিনি বলেন, এবার পরীক্ষা হবে ২ ঘণ্টার। এরমধ্যে এমসিকিউ ২০ মিনিট, লিখিত ১ ঘণ্টা ৪০ মিনিট। পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস এড়াতে পরীক্ষা শুরুর ২৫ মিনিট আগে কেন্দ্রের দায়িত্বে থাকা ব্যক্তির মোবাইলে পরীক্ষার সেট কোড পৌঁছে যাবে। তিনি স্মার্ট ফোন নয়, ফিচার ফোন সঙ্গে রাখতে পারবেন।

তিনি ছাড়া আর কেউ মোবাইল ব্যবহার করতে পারবেন না।

মন্ত্রী বলেন, অনিবার্য কারণে কোনো পরীক্ষার্থীকে নির্দিষ্ট সময়ের পরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্ট্রারে লিপিবদ্ধ করে ঐদিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে।

তিনি বলেন, ২০২২ সালের সংশোধিত ও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশিত হবে। সাধারণ শিক্ষা বোর্ডসমূহ তত্ত্বীয় পরীক্ষা ১৫ই সেপ্টেম্বর থেকে ১লা অক্টোবর এবং ব্যবহারিক পরীক্ষা ১০ই অক্টোবর শুরু হয়ে ১৫ই অক্টোবর শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের তত্ত্বীয় পরীক্ষা ১৫ই সেপ্টেম্বর থেকে ৩রা অক্টোবর এবং ব্যবহারিক পরীক্ষা ১০ই অক্টোবর শুরু হয়ে ১৫ই অক্টোবর শেষ হবে। কারিগরি শিক্ষা বোর্ডে তত্ত্বীয় পরীক্ষা ১৫ই সেপ্টেম্বর থেকে ১লা অক্টোবর এবং ব্যবহারিক পরীক্ষা ১১ই অক্টোবর শুরু হয়ে ১৮ই অক্টোবর শেষ হবে।

ভবিষ্যতে বন্যা কবলিত এলাকায় এসএসসি পরীক্ষা স্থগিত থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী। তিনি বলেন, ভবিষ্যতে বন্যা বা অন্য কোনো প্রাকৃতিক দুর্যোগের কারণে এসএসসি ও সমমানের পরীক্ষা আর পেছানো হবে না। যেসব অঞ্চল বন্যাকবলিত হবে কেবল সেখানে পরীক্ষা স্থগিত থাকবে। এর আগে গত ১৯শে জুন থেকে এবারের এসএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও সিলেট ও উত্তরাঞ্চলে বন্যার কারণে পরীক্ষা স্থগিত করা হয়।
পরীক্ষার্থী কমে যাওয়া প্রসঙ্গে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের প্রত্যেক পরীক্ষায় অনিয়মিত পরীক্ষার্থী একটা বড় সংখ্যায় থাকে। গত বছর আমরা সংক্ষিপ্ত সিলেবাসে মাত্র ৩টি বিষয়ে পরীক্ষা নিয়েছি। তাতে পাসের হারও অন্যান্য বছরের তুলনায় অনেক বেশি ছিল। সে কারণে এবার অনিয়মিত শিক্ষার্থীর সংখ্যা একেবারেই কম। এতে মোট পরীক্ষার্থীও কমেছে।

এসএসসি পরীক্ষার সময় রাজনৈতিক কর্মসূচি না দেয়ার আহ্বান জানিয়ে ডা. দীপু মনি বলেন, এসএসসি পরীক্ষার সময়ে রাজনৈতিক কর্মসূচি পালন করলে সেটি পরীক্ষার্থীদের জন্য ব্যাঘাত ঘটবে। সেটি থেকে সব রাজনৈতিক ব্যক্তিদের বিরত থাকতে হবে।

দীপু মনি বলেন, গত কয়েক বছর ধরে পাবলিক পরীক্ষায় প্রশ্ন ফাঁস পুরোপরি বন্ধ হয়েছে। কেউ প্রশ্ন ফাঁসের গুজব ছড়ানোর চেষ্টা চালালে তাকে শনাক্ত করে ব্যবস্থা নেয়া হবে। আমাদের গোয়েন্দা বাহিনী সজাগ রয়েছে। কারও বিরুদ্ধে এমন অভিযোগ উঠলে তাকে আইনের আওতায় এনে ব্যবস্থা নেয়া হবে।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment