Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
September 19, 2024
হেডলাইন
Homeআন্তর্জাতিকজাপানে আত্মহত্যা রোধে ‘নিঃসঙ্গতা’ মন্ত্রী নিয়োগ

জাপানে আত্মহত্যা রোধে ‘নিঃসঙ্গতা’ মন্ত্রী নিয়োগ

জাপানে আত্মহত্যা রোধে ‘নিঃসঙ্গতা’ মন্ত্রী নিয়োগ

করোনাকালে আত্মহত্যার রেকর্ড ঘটনার পর ‘নিঃসঙ্গতা’ মন্ত্রী নিয়োগ দিয়েছে জাপান। জাপান টাইমসের বরাতে এ খবর দিয়েছে এনডিটিভি।

জাপানের প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা এ মাসের শুরুতে একাকিত্ব বা নিঃসঙ্গতা বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্ব নেওয়ার জন্য মন্ত্রিসভার সদস্য তেতসুশি সুকামোতোর নাম ঘোষণা করেন।

পাশাপাশি নিম্ন জন্মহার প্রতিরোধ ও আঞ্চলিক অর্থনীতি পুনরুজ্জীবনের দায়িত্বেও যুক্ত আছেন মন্ত্রী সুকামোতো।

নতুন মন্ত্রীর উদ্দেশে প্রধানমন্ত্রী সুগা বলেছেন, ‘বিশেষ করে নারীরা নিঃসঙ্গতায় ভুগছেন এবং আত্মহত্যার হার বৃদ্ধি পাচ্ছে। আমি চাই আপনি বিষয়টি পরীক্ষা করে দেখুন এবং একটি বিস্তৃত কৌশল পেশ করুন।’

করোনাভাইরাসের দিনগুলোতে জাপানে মানসিক স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ আকার ধারণ করেছে। করোনার মৃত্যুর তুলনায় সেটি প্রায় ১০ গুণ বেশি। ২০২০ সালে এক বছরে যে সংখ্যক আত্মহত্যার ঘটনা ঘটেছে, তা গত ১১ বছরের রেকর্ড ছাড়িয়ে গেছে।

শুধু গত অক্টোবরে জাপানে যত মানুষ আত্মহত্যা করেছে সে সংখ্যাটা (২১৯৯ জন) দেশটিতে গত বছর করোনায় মারা যাওয়া মোট সংখ্যা (২০৮৭ জন) থেকে বেশি।

মহামারির এ সময়ে পুরুষদের তুলনায় নারীদের বেশি আত্মহত্যা করতে গেছে। পুরুষদের ক্ষেত্রে কমলেও নারীদের আত্মহত্যার হার বেড়েছে প্রায় ১৫ শতাংশ।

উন্নত বিশ্বের দেশগুলোর মধ্যে জাপানে আত্মহত্যার হার সবচেয়ে বেশি। তবে গত এক দশকে আত্মহত্যার ঘটনা কমিয়ে এনেছিল দেশটি। এ হার অন্তত এক-তৃতীয়াংশ কমিয়ে ফেলার সাফল্য দেখায় জাপান।

তবে মহামারি ধাক্কায় গত বছর এ সাফল্য আর ধরে রাখা যায় নি। করোনা পরিস্থিতিতে বেকারত্ব ও অর্থনৈতিক চাপের কারণে আত্মহত্যার দিকে ঝুঁকছে তরুণেরা, এমনটিই মনে করছেন বিশেষজ্ঞরা।

এমন পরিস্থিতিতে আলাদা মন্ত্রী নিয়োগ দিল জাপান। এর আগে, ২০১৮ সালে যুক্তরাজ্যে এই পদে প্রথমবারের মতো মন্ত্রী নিয়োগ দেওয়া হয়েছিল।❐

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment