Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 24, 2024
Homeযুক্তরাষ্ট্রমার্কিন ইতিহাসে সিইও হিসেবে সর্বোচ্চ বেতন-ভাতা পাবেন মাস্ক

মার্কিন ইতিহাসে সিইও হিসেবে সর্বোচ্চ বেতন-ভাতা পাবেন মাস্ক

মার্কিন ইতিহাসে সিইও হিসেবে সর্বোচ্চ বেতন-ভাতা পাবেন মাস্ক

টেক্সাসে অংশীদারদের বার্ষিক বৈঠকে মাস্ক নিজেকে ‘সব পরিস্থিতিতে ইতিবাচক’ মানুষ হিসেবে অভিহিত করেন।

ইলেকট্রিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠান টেসলার অংশীদাররা ভোটের মাধ্যমে প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্কের ৫৬ বিলিয়ন ডলারের বেতন-ভাতা প্যাকেজের অনুমোদন দিয়েছে।

বৃহস্পতিবার (১৩ জুন) এই তথ্য জানিয়েছে রয়টার্স।

বিশ্লেষকদের মতে, এই উদ্যোগ মাস্কের নেতৃত্বের প্রতি প্রতিষ্ঠানটির অংশীদারদের আস্থার প্রমাণ। বেতন-ভাতার অনুমোদন মাস্কের জন্য বড় অনুপ্রেরণা হিসেবে কাজ করবে, কারণ এটাই তার উপার্জনের সবচেয়ে বড় উৎস।

ব্যক্তিগতভাবে যারা টেসলায় শেয়ার কিনে বিনিয়োগ করেছেন, তাদের কাছে মাস্কের জনপ্রিয়তা আকাশচুম্বী, যা এই উদ্যোগে আবারও প্রমাণ হয়েছে। তবে কিছু বড় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ও প্রক্সি প্রতিষ্ঠান এই বিপুল পরিমাণ বেতন-ভাতার বিরোধিতা করেছে।

টেক্সাসে অংশীদারদের বার্ষিক বৈঠকে মাস্ক নিজেকে ‘সব পরিস্থিতিতে ইতিবাচক’ মানুষ হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, ‘দিনের শেষে আমি ফল এনে দেই। এটাই সবচেয়ে গুরুত্বপূর্ণ।’

২০১৮ সালে এই প্যাকেজের প্রস্তাব আসলেও নানা জটিলতায় এটি বাস্তবায়নে দীর্ঘ সময় লেগেছে।

তবে অংশীদারদের অনুমোদন পেলেও এখনই এই অর্থ পাচ্ছেন না মাস্ক। ডেলাওয়্যারের আদালতে এই প্যাকেজের বিরুদ্ধে একটি মামলা দায়ের করা হয়েছে। আইন বিশেষজ্ঞদের মত, এই মামলার বিচারিক কার্যক্রমে লেগে যেতে পারে কয়েক মাস।

জানুয়ারিতে বিচারক এই পে প্যাকেজকে ‘অকল্পনীয়’ বলে অভিহিত করেন এবং বাতিল করেন।

যুক্তরাষ্ট্রের কর্পোরেট ইতিহাসে এটাই একজন ব্যক্তির সর্বোচ্চ বেতন-ভাতা পাওয়ার ঘটনা। এই প্যাকেজকে ঘিরে মাস্ক আরও নতুন নতুন মামলার মুখোমুখি হতে পারেন। ২০১৮ সালে প্রথম এই প্যাকেজের জন্য ভোট দেন টেসলার অংশীদাররা।

ডেলাওয়্যারের বিচারক ক্যাথলিন ম্যাককরমিক (৪৪) টেসলার বোর্ডের সমালোচনা করে বলেন, বোর্ডের সদস্যদের কুক্ষিগত করেছেন মাস্ক।

তিনি বলেন, এই পে প্যাকেজের প্রস্তাব এমন একটি বোর্ডের কাছ থেকে এসেছে, যারা প্রতিষ্ঠানের স্বার্থ পরিপন্থী কাজ করেছেন। বোর্ডের সদস্যদের সঙ্গে মাস্কের ব্যক্তিগত ও আর্থিক সম্পর্ক রয়েছে বলে দাবি করেন তিনি।

অংশীদারদের ভোটের ফলাফল এখনো প্রকাশ করেনি টেসলা। তবে আগামী কয়েকদিনের মধ্য এই তথ্য জানা যাবে বলে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করেছেন।

অংশীদারদের বৈঠকের লাইভস্ট্রিম দেখেন অন্তত পাঁচ লাখ মানুষ। এটি মাস্কের মালিকানাধীন সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) সরাসরি দেখানো হয়।

পাশাপাশি ৪০ হাজার মানুষ ইউটিউবেও এটি দেখেছেন।

বোর্ড জানিয়েছে, মাস্ক এই বেতন-ভাতা প্যাকেজ পাওয়ার যোগ্যতা অর্জন করেছেন, কারণ বাজারে টেসলার অবস্থান, রাজস্ব ও মুনাফা অর্জনের সকল উচ্চাভিলাষী লক্ষ্যমাত্রা তিনি বছরের পর বছর অর্জন করেছেন।

তবে ক্যালিফোর্নিয়ার সরকারি কর্মকর্তাদের অবসর ভাতার তহবিলের মতো বড় কিছু বিনিয়োগকারী মাস্কের এই পে প্যাকেজকে ‘মাত্রাতিরিক্ত’ বলে অভিহিত করেছে।

এ মুহূর্তে ছয়টি প্রতিষ্ঠানের মালিক ইলন মাস্ক, যার মধ্যে আছে রকেট নির্মাণকারী স্পেস এক্স, সামাজিক যোগাযোগমাধ্যম এক্স ও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রতিষ্ঠান এক্সএআই।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment