Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
April 18, 2024
Homeআন্তর্জাতিক৪৫ হাজার মৌসুমি কৃষিকর্মী নেবে যুক্তরাজ্য

৪৫ হাজার মৌসুমি কৃষিকর্মী নেবে যুক্তরাজ্য

৪৫ হাজার মৌসুমি কৃষিকর্মী নেবে যুক্তরাজ্য

যুক্তরাজ্যের ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টি অভিবাসনের লাগাম টেনে ধরার কথা বললেও আগামী বছর মৌসুমি শ্রমিকদের জন্য ৪৫ হাজার কৃষিকর্মী ভিসা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাজ্য। মঙ্গলবার ব্রিটিশ সরকার এই ঘোষণা দেয়।

করোনা মহামারির সময় অনিয়মিত অভিবাসন কমে এলেও সম্প্রতি তা আবার বেড়েছে। ব্রিটিশ গণমাধ্যমগুলো জানিয়েছে, এ বছর দেশটিতে রেকর্ড সংখ্যক অনিয়মিত অভিবাসী আসতে পারেন।

সোমবার লন্ডনে এক সম্মেলনে কট্টরপন্থী ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী সুয়েলা ব্র্যাভারম্যান বলেছেন, অভিবাসন কমানোর জন্য ব্রিটেন তার নিজস্ব লরিচালক এবং জমি থেকে ফল সংগ্রহকারীদের প্রশিক্ষণ দিতে পারবে না, ‘এটা ভালো কোনো যুক্তি’ নয়। তবে ডাউনিং স্ট্রিটের অবস্থান ভিসা দেওয়ার পক্ষে।

ঐতিহাসিকভাবেই ব্রিটেনে বেকারত্বের হার কম জানিয়ে মঙ্গলবার দেশটির সরকারের একজন মুখপাত্র বলেন, বর্তমান নিয়মগুলো ‘যুক্তরাজ্যের প্রয়োজনের ওপর নির্ভর করে আমাদের ব্যবস্থাপনাকে শিথিল করার সুযোগ দেয়।’ যুক্তরাজ্যের কৃষি খাতকে আরো শক্তিশালী করতে নেওয়া প্যাকেজের অংশ হিসেবে ৪৫ হাজার ভিসা ইস্যু করার সিদ্ধান্তটি এসেছে বলেও জানানো হয়েছে সরকারের পক্ষ থেকে।

করোনা মহামারির পর রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে সরবরাহ ভেঙে পড়ায় দাম বেড়েছে সার, খাদ্য, জ্বালানির। আর তাতে চাপের মুখে রয়েছেন ব্রিটিশ কৃষকরা।

ব্রেক্সিটের পর নেওয়া কঠোর অভিবাসন নীতির কারণে ইউরোপীয় ইউনিয়নের সদস্য রাষ্ট্রগুলোর মধ্যে অবাধ যাতায়াত বন্ধ হয়। সে কারণে জোটভুক্ত দেশগুলো থেকে কর্মী নিয়োগ করাও কঠিন হয়েছে যুক্তরাজ্যের জন্য। কিন্তু ঐতিহ্যগতভাবে ইউরোপীয় ইউনিয়নের কর্মীদের ওপর নির্ভর করত ব্রিটেনের কৃষি খাত। এমনকি আমদানি পণ্যের প্রতিযোগিতার মুখেও পড়েছে দেশটির কৃষিশিল্প।

কৃষিকে উৎসাহিত করতে ইউকে ফার্ম টু ফর্ক সামিট আয়োজন করতে যাচ্ছে ডাউনিং স্ট্রিট। তার আগে মঙ্গলবার সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, এ সিদ্ধান্ত ভবিষ্যতের বাণিজ্য চুক্তিতে কৃষকদের আরো বেশি সুরক্ষা দেবে এবং নতুন রপ্তানি সুযোগকে অগ্রাধিকার দেবে।

ব্রিটিশ কৃষকদের উদ্দেশে একটি খোলা চিঠিতে দেশটির প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী ঋষি সুনাক বলেছেন, ‘ব্রিটিশ কৃষি এবং ব্রিটিশ পণ্য শুধু একটি চিন্তাভাবনার মধ্যে সীমাবদ্ধ নয়। আমি জানি, আপনাদের মধ্যে অনেকে এমন কথা আগেও ভেবেছেন।’

গেল ফেব্রুয়ারিতে ‘নতুন প্রযুক্তির বিকাশ এবং উদ্ভাবনী কৃষিকে এগিয়ে নিতে’ চলতি বছর কৃষকদের জন্য ১৬৮ মিলিয়ন পাউন্ডের বেশি অনুদান ঘোষণা করেছে যুক্তরাজ্য সরকার।

সূত্র : ইনফোমাইগ্রেন্টস

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment