Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
March 28, 2024
Homeআন্তর্জাতিক৬ষ্ঠ শ্রেণির পরীক্ষায় অকৃতকার্য হলো চ্যাটজিপিটি

৬ষ্ঠ শ্রেণির পরীক্ষায় অকৃতকার্য হলো চ্যাটজিপিটি

৬ষ্ঠ শ্রেণির পরীক্ষায় অকৃতকার্য হলো চ্যাটজিপিটি

সিঙ্গাপুরের ৬ষ্ঠ শ্রেণির পরীক্ষার প্রশ্ন সমাধান করতে ব্যর্থ হলো সাম্প্রতিক সময়ে আলোড়ন তোলা কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট চ্যাটজিপিটি, খবর নিউইয়র্ক ভিত্তিক সংবাদ মাধ্যম বিজনেস ইনসাইডারের।

চলতি মাসে দেশটির প্রথম সারির একটি সংবাদ মাধ্যম ‘দ্য স্ট্রেইটস টাইমস’ পরীক্ষায় বসায় চ্যাটজিপিটিকে। ‘প্রাইমারি স্কুল লিভিং এক্সাম’ বা পিএসএলই হিসেবে পরিচিত এই পরীক্ষায় সকল ১২-বছর-বয়সী সিঙ্গাপুরিয়ান শিক্ষার্থীদের অংশ নিতে হয়।

পরীক্ষায় চ্যাটজপিটিকে পিএসএলই’র ২০২০, ২০২১ এবং ২০২২ সালের গণিত, বিজ্ঞান ও ইংরেজি পরীক্ষা থেকে প্রশ্ন করা হয়। প্রতিটিতেই অকৃতকার্য হয়েছে এই চ্যাটবট সেনসেশন।

দ্য স্ট্রেইট টাইমসের সংবাদে আরো জানানো হয় যে গণিতে ৩ বছরের প্রশ্নপত্র সমাধান করতে গিয়ে চ্যাটজিপিটি গড়ে ১০০ তে ১৬ নম্বর পেয়েছে। যেকোনো প্রকার ডায়াগ্রাম, গ্রাফ বা ভিজ্যুয়াল সম্বলিত প্রশ্ন বুঝতে সক্ষম হয়নি চ্যাটজিপিটি। শুধু তা-ই নয়, সাধারণ লেখা-ভিত্তিক প্রশ্নেরও ভুলভাল উত্তর দিয়েছে ওপেনএআইয়ের এই চ্যাটবটটি। ৪টি সংখ্যার একটি সাধারণ যোগফলের ভুল উত্তর দিয়েছে চ্যাটজিপিটি।

অবশ্য ভুল থেকে শিক্ষা নিতে পারে চ্যাটজিপিটি। দ্য স্ট্রেইট টাইমসের করা প্রশ্নটিই যখন বিজনেস ইনসাইডার করে, তখন সঠিক মান উত্তর দেয় চ্যাটবটটি, দাবি ইনসাইডারের।

বিজ্ঞান পরিক্ষায় চ্যাটজিপিটি ১০০ তে গড়ে ২১ নম্বর পেয়েছে। অবশ্য ইংরেজি পরীক্ষা পাস করেছে; ২০ নম্বরের তিনটি প্রশ্নপত্রে গড়ে ১১ নম্বর পেতে সক্ষম হয়েছে। ইংরেজিতে চ্যাটজিপিটির দক্ষতা বেশ ভালো হলে একই শব্দের একাধিক অর্থের ক্ষেত্রে তালগোল পাকিয়েছে এই চ্যাটবট, দিয়েছে ভুলভাল অর্থ ও ব্যাখ্যা।

স্ট্রেইট টাইমসের সংবাদে এ সংক্রান্ত একটি উদাহরণও যুক্ত করা হয়েছে। ইংরেজি শব্দ ‘Value’ এর অর্থ প্রশ্নের প্রসঙ্গ ও বিষয়বস্তু অনুযায়ী দাঁড়ায় মূল্যবোধ। কিন্তু চ্যাটজিপিটি প্রসঙ্গ ধরতে ব্যর্থ হয় এবং শব্দটির অর্থ অর্থমূল্য হিসেবে নিরূপণ করে।

এদিকে ৬ষ্ঠ শ্রেণির পরীক্ষায় চ্যাটজিপিটির অকৃতকার্য হওয়া বিস্ময় জাগাচ্ছে অনেকের মনে। কেননা চ্যাটজিপিটি যুক্তরাষ্ট্রের মেডিকেল লাইসেন্স পরীক্ষায় সাফল্যের সাথে উত্তীর্ণ হয়েছে, কৃতকার্য হয়েছে যুক্তরাষ্ট্রের নামকরা ওরট বিজনেস স্কুলের একটি ফাইনাল পরীক্ষায়ও। এছাড়াও বিভিন্ন প্রতিষ্ঠানের চারটি আইন পরীক্ষাতেও পাস করেছে চ্যাটজিপিটি।

গতবছর নভেম্বরে বাজারে আসার পর থেকেই বিশ্বজুড়ে ব্যাপক সাড়া ফেলেছে চ্যাটজিপিটি। চলতে বছর জানুয়ারি মাস শেষে চ্যাটজিপিটির ব্যবহারকারীর সংখ্যা ১০ কোটি ছাড়িয়ে যায়।

৬ষ্ঠ শ্রেণির পরীক্ষায় অকৃতকার্য হবার পর এই চ্যাটবটের ব্যবহারকারীর সংখ্যায় কোনো তারতম্য ঘটে কিনা তা এখন দেখার বিষয়।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment