Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
April 12, 2024
Homeবিজ্ঞান ও প্রযুক্তিঅ্যাপলকে আড়াই কোটি ডলার জরিমানা

অ্যাপলকে আড়াই কোটি ডলার জরিমানা

অ্যাপলকে আড়াই কোটি ডলার জরিমানা

বিশেষ কিছু কাজে গ্রিন কার্ডধারীদের না নিয়ে অবৈধ অভিবাসীদের সুযোগ দেয়ার অভিযোগ উঠেছিল অ্যাপল ইনকরপোরেশনের বিরুদ্ধে। এর দায়ে কোম্পানিটিকে আড়াই কোটি ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগ। অ্যাপলের পক্ষ থেকে সম্প্রতি এ তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স।

মার্কিন বিচার বিভাগের তথ্যানুযায়ী, যুক্তরাষ্ট্রে স্থায়ীভাবে কাজ করার জন্য পিইআরএম প্রকল্প রয়েছে। কিন্তু অ্যাপল তাতে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেনি। এমনকি এখানে যারা কাজ করবে তারা পিইআরএমের আওতায় আছে কিনা, তাও জানা যায়নি। এছাড়া আবেদনকারীদের কাছ থেকে অ্যাপল কাগজে লেখা আবেদনপত্র গ্রহণ করেছে। যেখানে কোম্পানিটি সাধারণত অনলাইনে আবেদনপত্র নেয়। তাদের এ নিয়োগ প্রক্রিয়া নাগরিকত্বের ভিত্তিতে বৈষম্যবিরোধী ফেডারেল আইনের লঙ্ঘন।

মার্কিন সংস্থাটি জানায়, অভিযোগ নিষ্পত্তিতে অ্যাপলকে যে জরিমানা করা হয়েছে, তা এখন পর্যন্ত সবচেয়ে মোটা অংকের।

৬৭ লাখ ৫০ হাজার ডলার সিভিল জরিমানা ও ১ কোটি ৮২ লাখ ডলার ক্ষতিগ্রস্ত শ্রমিকদের দিতে হবে।

এক বিবৃতিতে অ্যাপল কর্তৃপক্ষ জানায়, বিধি লঙ্ঘনের বিষয়টি অনিচ্ছাকৃত। কোম্পানিটি মার্কিন নাগরিকদের নিয়োগ অব্যাহত রেখে বিভিন্ন সরকারি সংস্থার নীতিমালা মেনে একটি শক্তিশালী প্রতিকার পরিকল্পনা বাস্তবায়নের চেষ্টা করছে।

মার্কিন কর্মীদের নিয়োগের চেয়ে বিদেশী শ্রমিকদের সস্তায় পাওয়া যায়। এছাড়া গ্রীন কার্ড স্পন্সরশিপ পাওয়া অভিবাসীরা নিয়োগকর্তার ওপর নির্ভরশীল। তাদের অন্য চাকরিতে যাওয়ার সম্ভাবনা কম বলে মনে করা হয়।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment