Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 23, 2024
Homeজীবনশৈলীকরোনাভাইরাস: যৌনসম্পর্ক স্থাপন করা যাবে, যাবে না

করোনাভাইরাস: যৌনসম্পর্ক স্থাপন করা যাবে, যাবে না

করোনাভাইরাস: যৌনসম্পর্ক স্থাপন করা যাবে, যাবে না

জনপ্রিয় পর্ন সাইট পর্নহাব জানিয়েছে, লকডাউনের এ সময়টাতে বিশ্বব্যাপী পর্নো সিনেমার দর্শক বেড়ে গেছে। বেড়ে গেছে এসব সাইটে সময় কাটানোও। শীর্ষ ব্যবহারকারী দেশ ভারত

কিন্তু লকডাউনের এ সময়ে যৌনসম্পর্ক স্থাপন করা কতটা নিরাপদ? যৌনসম্পর্ক স্থাপন করলে করোনাভাইরাসে সংক্রমিত হওয়ার ঝুঁকি কতখানি?

এ প্রশ্ন হয়ত অনেকের মনেই জাগছে। কিন্তু লজ্জায় বলতে পারছেন না।

এ বিষয়ে ভুল ধারণা থেকে বেরিয়ে আসতে যুক্তরাজ্যের একটি  হাসপাতালের চিকিৎসক ও বিশেষজ্ঞ ডা. অ্যালেক্স জর্জ এবং যৌন-সম্পর্ক নিয়ে লেখালেখি করা অ্যালিক্স ফক্সের কাছে কিছু প্রশ্ন করা হয়েছিল।

সে প্রশ্নগুলো এবং তাঁদের উত্তর ও পরামর্শ এখানে দেওয়া হলো-

অ্যালিক্স ফক্স এবং ডা. অ্যালেক্স জর্জ

◉করোনাভাইরাসের মহামারি চলাকালীন সেক্স কি নিরাপদ?

ডা. অ্যালেক্স জর্জ: আপনি যদি একটি সম্পর্কের মধ্যে থাকেন এবং দুজন যদি একই সাথে একই বাড়িতে এবং একই পরিচিত গন্ডির ভেতর থাকেন, তাহলে উদ্বিগ্ন হওয়ার তেমন কোনও কারণ নেই।

তবে দুজনের মধ্যে একজনের শরীরে যদি করোনাভাইরাসের কোনও উপসর্গ দেখা যায়, তাহলে সাথে সাথে দূরত্ব তৈরি করতে হবে। যার শরীরে উপসর্গ, তাকে বাড়িতেই ‘আইসোলেশনে’ চলে যেতে হবে।

অ্যালিক্স ফক্স: এটা ভেবে নেয়া ঠিক হবে না যে আপনার শরীরে অল্পস্বল্প উপসর্গ থাকলে তাতে আপনার সঙ্গীর কিছু হবে না। উপসর্গ দেখা দিলেই তার কাছ থেকে দূরে থাকুন।

◉নতুন সঙ্গীর সাথে সম্পর্ক স্থাপন কি এখন ঠিক হবে?
ডা. অ্যালেক্স জর্জ: এই সময় নতুন কোনও যৌনসঙ্গী জোগাড়ের পক্ষে আমি কোনভাবেই পরামর্শ দেব না। কারণ সেক্ষেত্রে ভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি প্রবল।

অ্যালিক্স ফক্স: আপনাকে মাথায় রাখতে অনেক মানুষের শরীরে এই ভাইরাস থাকলেও, কোনও উপসর্গ থাকে না। ফলে আপনার মনে হতে পারে কোনও সমস্যা নেই। কিন্তু তারপরও আপনি হয়ত আরেকজনকে সংক্রমিত করে ফেলবেন।

এবং আপনার ওই সংক্রমিত সঙ্গীর সংস্পর্শে যারাই আসবেন, তারাও বিপদে পড়বেন। সুতরাং এখন নতুন কোনও সঙ্গী তৈরির চেষ্টা এড়িয়ে চলাই নিরাপদ।

◉আমি সম্প্রতি এমন একজনকে চুমু খেয়েছি, যার শরীরে পরে করোনাভাইরাসের উপসর্গ দেখা গেছে। আমি এখন কী করব?

ডা. অ্যালেক্স জর্জ: আপনি যদি দেখেন আপনি এমন কাউকে চুমু খেয়েছিলেন বা তার সংস্পর্শে এসেছিলেন যার শরীরে পরে উপসর্গ দেখা গেছে, সাথে সাথে নিজেকে আইসোলেট করে ফেলুন।

তারপর নিজের শরীরের দিকেও নজর রাখুন। যদি দেখেন আপনার শরীরেও উপসর্গ দেখা দিয়েছে, তাহলে সতর্ক হয়ে যান।

অ্যালিক্স ফক্স: নিজের ব্যাপারে এবং একে অন্যের ব্যাপারে আমাদের দায়িত্বশীল হওয়া জরুরী। আপনার শরীরে যদি কোনও উপসর্গ দেখা দেয় এবং সম্প্রতি যদি আপনি কাউকে চুমু খেয়ে থাকেন, তাহলে আপনার উচিৎ তাকে আপনার উপসর্গের কথা জানানো।

একইভাবে আপনি যদি এমন কাউকে চুমু খেয়ে থাকেন যার শরীরে পরে উপসর্গ দেখা দিয়েছে, তাহলে আপনারও উচিৎ জানার সাথে সাথে নিজেকে অন্যদের থেকে আলাদা করে ফেলা।

◉যৌনাঙ্গ স্পর্শ করলে কি করোনাভাইরাসের সংক্রমণ হতে পারে?

ডা. অ্যালেক্স জর্জ: যদি আপনার একে অন্যের যৌনাঙ্গ স্পর্শ করেন, তখন খুব সম্ভবত আপনারা একই সাথে পরস্পরকে চুম্বনও করছেন। এবং আমরা জানি মুখের লালার মাধ্যমে ভাইরাস ছড়ায়।

ফলে আপনার মুখ থেকে হাতে, তারপর অন্যের যৌনাঙ্গে, তারপর সেখান থেকে হাতের মাধ্যমে নাকে-মুখে করেনাভাইরাস ঢোকার ঝুঁকি প্রবল। ফলে যার সাথে আপনি একই সাথে বসবাস করেন না, তার সাথে যৌনসম্পর্ক এখন না করাই সর্বোত্তম।

◉কিন্তু এই সময়ে আমি কিভাবে সম্পর্ক বজায় রাখব, কারণ আমি এখন একা হয়ে যতে চাই না?

অ্যালিক্স ফক্স: করোনাভাইরাস প্যানডেমিকের কারণে বহু মানুষই এখন নতুন করে ভাবছেন ভালো একটি যৌন জীবন কী। অনেক মানুষ অনেক সৃজনশীল আচরণ করছেন।

আমি শুনেছি অনেক মানুষ যৌন-উদ্দীপক লেখালেখি বিনিময় করছেন। অনেক প্রেমিক-প্রেমিকা ভিন্ন ভিন্ন জায়গায় বসেই ডেটিং করছেন।

আসলে আপনি একটু সৃজনশীলতার পরিচয় দিলেই, কল্পনাশক্তি একটু বাড়িয়ে কারও সাথে মুখোমুখি না হয়েও সেক্স উপভোগ করতে পারেন।◉

 

বিবিসি

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment