Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
May 22, 2024
Homeপ্রধান সংবাদকালকেই হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি সম্ভব: বাইডেন

কালকেই হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি সম্ভব: বাইডেন

কালকেই হামাস-ইসরায়েল যুদ্ধবিরতি সম্ভব: বাইডেন

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাস যদি ৭ অক্টোবরের বাকি ১২৮ ইসিরায়েলি জিম্মিদের মুক্তি দেয়, তাহলে কালই যুদ্ধবিরতি সম্ভব বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। সিয়াটেলের বাইরে মাইক্রোসফ্টের এক সাবেক কর্মকর্তার বাড়িতে তহবিল সংগ্রহ অনুষ্ঠানে এই মন্তব্য করেন তিনি। খবর টাইমস অব ইসরায়েলের।

প্রায় শতাধিক মানুষের উপস্থিতিতে ইসরায়েলের বরাতে বাইডেন বলেন, এটা (যুদ্ধবিরতি) হামাসের উপর নির্ভর করে। তারা যদি চায়, আমরা আগামীকালই বিরোধ শেষ করতে পারব এবং যুদ্ধবিরতি আগামীকাল থেকেই শুরু হবে।

আন্তর্জাতিক সম্প্রদায়ের ব্যাপক প্রচেষ্টায় গত ২৫ নভেম্বর থেকে ১ ডিসেম্বর গাজায় অস্থায়ী বিরতি ঘোষণা করেছিল হামাস এবং ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)। সে সময় ইসরায়েলের বিভিন্ন কারাগারে বন্দি দেড়শ’ ফিলিস্তিনির বিপরীতে জিম্মিদের মধ্যে থেকে ১০৯ জনকে মুক্তি দিয়েছিল হামাস।

বিরতির পর ফের পুর্ণমাত্রায় যুদ্ধ শরু হয় হামাস ও আইডিএফের মধ্যে। এই যুদ্ধের তিন মধ্যস্থতাকারী দেশ কাতার, মিসর ও যুক্তরাষ্ট্র গত কয়েক মাস ধরে বেশ কয়েক বার চেষ্টার পরও এখন পর্যন্ত গাজায় দ্বিতীয় দফা যুদ্ধবিরতি আনতে সফল হতে পারেনি।

গাজার দক্ষিণাঞ্চলীয় শহর রাফায় ইসরায়েলি বাহিনীর অভিযান নিয়ে আপত্তি জানিয়েছিলেন বাইডেন। কিন্তু ইসরায়েলের যুদ্ধকালীন সরকার তাতে কর্ণপাত না করে চলতি মাসের প্রথম সপ্তাহে রাফায় অভিযান শুরু করে।

এই নিয়ে টানাপোড়েনের জেরে সম্প্রতি ইসরায়েলে অস্ত্র সরবরাহ পাঠানোয় স্থগিতাদেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment