Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
February 22, 2024
Homeআন্তর্জাতিককিশোরকে ফাঁসিতে ঝোলাল ইরান

কিশোরকে ফাঁসিতে ঝোলাল ইরান

কিশোরকে ফাঁসিতে ঝোলাল ইরান

ইরান ১৭ বছর বয়সী এক কিশোরের মৃত্যুদণ্ড কার্যকর করেছে বলে দুটি অধিকারগোষ্ঠী শনিবার জানিয়েছে। ওই কিশোর হত্যাকাণ্ডের মামলায় দোষী সাবস্ত হয়েছিল। নাবালক হিসেবে সংঘটিত অপরাধের জন্য ফাঁসিতে ঝোলানোতে গোষ্ঠী দুটি ক্ষোভ প্রকাশ করেছে।

নরওয়েভিত্তিক হেনগাও এবং ইরান হিউম্যান রাইটস (আইএইচআর) পৃথক বিবৃতিতে জানিয়েছে, রাজাভি খোরাসান প্রদেশের পূর্বাঞ্চলীয় শহর সাবজেভারের কারাগারে শুক্রবার হামিদরেজা আজারিকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছে।

ফারসি ভাষার স্যাটেলাইট টিভি চ্যানেল ইরান ইন্টারন্যাশনালও মৃত্যুদন্ড কার্যকর করার খবর জানিয়ে বলেছে, আজারি তার পরিবারের একমাত্র সন্তান। সে প্রাপ্তবয়স্ক না হওয়া সত্ত্বেও কয়েক বছর আগে ভাঙ্গারি শ্রমিক হিসেবে কাজ শুরু করে।

হেনগাও ও আইএইচআর—উভয়ই তাদের দেখা নথিগুলোর উদ্ধৃতি দিয়ে বলেছে, অপরাধের সময় আজারির বয়স ছিল ১৬ বছর এবং মৃত্যুদণ্ড কার্যকরের সময় ১৭ বছর। মে মাসে ঝগড়ার সময় এক ব্যক্তিকে হত্যার দায়ে তাকে মৃত্যুদণ্ড দেওয়া হয়েছিল বলে জানা গেছে।

অধিকারগোষ্ঠীগুলো্র অভিযোগ, এ মৃত্যুদণ্ডের মাধ্যমে জাতিসংঘের শিশু অধিকার কনভেনশনের আরেকটি লঙ্ঘন করেছে ইরান। ওই কনভেনশনে ১৮ বছরের কম বয়সী যে কাউকে শিশু হিসেবে সংজ্ঞায়িত করা হয়েছে।

আইএইচআর বলেছে, ‘ইরান সেই কয়েকটি দেশের মধ্যে একটি, যারা শিশু-অপরাধীদের মৃত্যুদণ্ড দেয় এবং অন্য সব দেশের তুলনায় বেশি নাবালকদের মৃত্যুদণ্ড দেয়।’ তাদের তথ্য অনুযায়ী, ২০১০ সাল থেকে ইরানে কমপক্ষে ৬৮ জন নাবালকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এ ছাড়া চলতি বছর অন্তত ৬৮৪ জনের মৃত্যুদণ্ড কার্যকর করেছে দেশটি।

আইএইচআর পরিচালক মাহমুদ-আমিরি মোগাদ্দাম বলেন, ‘ইরানে কেউ যদি ড্রাইভিং লাইসেন্স পেতে চায়, তবে তাদের বয়স ১৮ বছর হতে হবে। কিন্তু মৃত্যুদণ্ড কার্যকর করার জন্য ১৫ বছর বয়সই যথেষ্ট।’

আইএইচআর আরো জানিয়েছে, ইরানের সর্বশেষ দণ্ডবিধি স্পষ্টভাবে ১৫ বছরকে ছেলেদের অপরাধমূলক দায়িত্বের বয়স হিসেবে সংজ্ঞায়িত করেছে। তারা বলেছে, ইরানি গণমাধ্যম হামিদরেজা নামের একজনের মৃত্যুদণ্ডের খবর দিয়েছে।

কিন্তু ‘আন্তর্জাতিক আইন লঙ্ঘনের দায়বদ্ধতা এড়াতে ইচ্ছাকৃতভাবে’ তার বয়স ১৮ বছর বলে মিথ্যাচার করেছে।

সূত্র : এএফপি

 

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment