Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
April 11, 2024
Homeআন্তর্জাতিককেন চন্দ্রযানের আগে চাঁদে পৌঁছাবে রুশ লুনা?

কেন চন্দ্রযানের আগে চাঁদে পৌঁছাবে রুশ লুনা?

কেন চন্দ্রযানের আগে চাঁদে পৌঁছাবে রুশ লুনা?

চাঁদের পথে রয়েছে ভারত ও রাশিয়ার দুই নভোযান চন্দ্রযান-৩ ও লুনা-২৫। আগামী ২১ অগাস্ট রাশিয়ার লুনা-২৫ ল্যান্ডারটি চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করবে বলে জানিয়েছে রুশ মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস। এছাড়া ভারতের ইসরো জানিয়েছে—চন্দ্রযান-৩ অবতরণ করবে ২৩ অগাস্ট। সেই হিসেবে চন্দ্রযান-৩ এর দুদিন আগে চাঁদে অবতরণ করবে লুনা-২৫।

ভারতীয় গণমাধ্যম সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়, ভারতের তুলনায় অনেক দেরিতে চাঁদের অভিযান শুরু করেছে রাশিয়া। কিন্তু ভারতের চন্দ্রযান-৩ এর আগেই চন্দ্রপৃষ্ঠে নামতে চলেছে রুশ মহাকাশযান লুনা ২৫।

এ অবস্থায় প্রশ্ন উঠছে, আগে যাত্রা শুরু করেও কেন রাশিয়ার পরে চন্দ্রপৃষ্ঠে পৌঁছাবে ভার‍ত?

জানা যায়, লুনা ২৫-এর ওজন অনেক কম। যন্ত্রপাতির ওজন এবং ওজন বহনের ক্ষমতা অনেক কম রয়েছে রুশ চন্দ্রযানের। মাত্র ১৭৫০ কেজি ওজন বহন করতে পারে লুনা ২৫। সেখানে চন্দ্রযান ৩ সবমিলিয়ে ৩৮০০ কেজি ওজন বহন করতে পারে।

ওজনের এই তারতম্যের কারণেই অপেক্ষাকৃত হালকা লুনা ২৫ অনেক দ্রুতগতিতে এগিয়ে চলেছে। এছাড়া ভারতের চন্দ্রযানের তুলনায় লুনা ২৫-এর জ্বালানি মজুত করার ক্ষমতা অনেক কম। সেই জন্যই চাঁদের কক্ষপথে খুব বেশি না ঘুরে সোজাসুজি চন্দ্রপৃষ্ঠে নামতে চলেছে রুশ চন্দ্রযান। কিন্তু ভারতের জ্বালানি অনেকটা বেশি পরিমাণে মজুত থাকবে। মূলত চাঁদের মাধ্যাকর্ষণ শক্তিকে কাজে লাগিয়েই খানিকটা ঘুরপথে চন্দ্রপৃষ্ঠে অবতরণ করবে ভারতের চন্দ্রযান।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, খরচ কমানোর কারণেই বেশি জ্বালানি থাকা সত্ত্বেও মাধ্যাকর্ষণকে কাজে লাগাতে চাইছে ভার‍ত। তার প্রভাবেই খানিকটা ধীর গতিতে চলছে চন্দ্রযান ৩।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment