Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 18, 2024
Homeসম্পাদকীয়ক্রীড়া ইতিহাসের সবচেয়ে আলোকিত অধ্যায়

ক্রীড়া ইতিহাসের সবচেয়ে আলোকিত অধ্যায়

ক্রীড়া ইতিহাসের সবচেয়ে আলোকিত অধ্যায়

টাইগারদের সাম্প্রতিক পারফরম্যান্সে ক্রিকেটপাগল দেশবাসীর মনে যখন কিছুটা হলেও হতাশা দানা বাঁধতে শুরু করেছিল, তখন যুবা টাইগাররা অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটে শিরোপা জয় করে আমাদের জানিয়ে দিল- ক্রিকেট নিয়ে হতাশাগ্রস্ত হওয়ার কিছু নেই- ‘আমরা আসছি’।
 
দেশের ক্রিকেট ইতিহাসে এ পর্যন্ত সবচেয়ে বড় সাফল্যটি এনে দিয়েছেন তারা। ১৯৯৭ সালে আইসিসি ট্রফি জয়ের ঘটনা বাদ দিলে ক্রিকেটের বৈশ্বিক কোনো টুর্নামেন্টে এটাই বাংলাদেশের প্রথম শিরোপা জয়। বস্তুত শুধু ক্রিকেট নয়, সব খেলা মিলিয়েই প্রথমবারের মতো বিশ্বকাপ জিতল বাংলাদেশ।
 
এটি অবশ্যই দেশের ক্রীড়া ইতিহাসের সবচেয়ে আলোকিত অধ্যায়। এ ঘটনাকে আমরা বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের একটি টার্নিং পয়েন্ট বলতে চাই। এ সাফল্য অর্জনের জন্য বাংলাদেশ যুব ক্রিকেট দলের খেলোয়াড়, কোচ, কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবার প্রতি রইল আমাদের প্রাণঢালা অভিনন্দন।
 
দলগত সব খেলারই সাফল্য নির্ভর করে টিম স্পিরিটের ওপর। ক্রিকেটেও তা-ই। ব্যাটিং, বোলিং, ফিল্ডিং- এ তিন ক্ষেত্রে ভালো করতে পারলেই সাফল্য হাতের মুঠোয় ধরা দেয়। যুবা টাইগারদের মধ্যে এ তিনের সমন্বয় লক্ষ করেছি আমরা। ক্রিকেট ধৈর্যের খেলাও বটে।
 
অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ ক্রিকেটের ফাইনালে ভারতের বিপক্ষে বাংলাদেশ দল এ পরীক্ষাতেও উত্তীর্ণ হয়েছে। একপর্যায়ে ১০২ রানের মাথায় ষষ্ঠ উইকেটের পতন ঘটলে বাংলাদেশ দলের সামনে ম্যাচ জয় অনেকটা কঠিন বলে মনে হয়েছিল। কিন্তু যুবা টাইগাররা অসীম ধৈর্যের সঙ্গে খেলে এরপর মাত্র একটি উইকেট খুইয়ে কাক্সিক্ষত জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।
 
এক্ষেত্রে অধিনায়ক আকবর আলীর নৈপুণ্য ছিল বিশেষভাবে মনে রাখার মতো। তবে সমগ্র টুর্নামেন্টে দলের প্রত্যেক খেলোয়াড়ই ভালো করেছেন, খেলেছেন মনপ্রাণ উজাড় করে। তাদের এই টিম স্পিরিটটা ধরে রাখতে হবে।
 
এ দলটি আমাদের প্রত্যাশা বাড়িয়ে দিয়েছে অনেক। আগামীতে তাদের কাছ থেকে আমরা আরও সাফল্য প্রত্যাশা করছি। টিম স্পিরিট ধরে রাখতে পারলে হয়তো তাদের হাত ধরেই ক্রিকেটকে ঘিরে আমাদের সবচেয়ে বড় স্বপ্ন- ক্রিকেট বিশ্বকাপ জয়- বাস্তবে রূপ নেবে।
 
ক্রিকেট এখন নিঃসন্দেহে আমাদের সবচেয়ে জনপ্রিয় খেলা। এই একটি ক্ষেত্রে সাফল্যে দলমত নির্বিশেষে দেশের সব মানুষ আনন্দে উদ্বেলিত হয়। একসময় দেশে ফুটবলের জনপ্রিয়তা ছিল তুঙ্গে। কিন্তু বৈশ্বিক মানদণ্ডে ফুটবলে বেশিদূর এগোতে পারেনি বাংলাদেশ।
 
অন্যদিকে ক্রিকেটের হাত ধরেই এসেছে সবচেয়ে বেশি সাফল্য। ক্রিকেটে বড় দলের বিপক্ষে জয় পাওয়া বাংলাদেশের জন্য এখন আর অসম্ভব কোনো ঘটনা নয়। বাংলাদেশ ক্রিকেট দল ইতিমধ্যেই বিশ্ব ক্রিকেটের সব বাঘা বাঘা দলের বিপক্ষে জয় করায়ত্ত করে নিতে সক্ষম হয়েছে।
 
আমাদের স্বপ্ন এখন বিশ্বকাপ। অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয় আমাদের সেই আকাক্সক্ষা আরও বাড়িয়ে দিয়েছে। জনগণের ভালোবাসা এবং সংশ্লিষ্টদের যথাযথ পদক্ষেপ গ্রহণের মধ্য দিয়ে একদিন সেই স্বপ্ন বাস্তবে রূপ নেবে। আমরা সেই দিনটির অপেক্ষায় আছি।
Share With:
Rate This Article
No Comments

Leave A Comment