Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
April 10, 2024
Homeযুক্তরাষ্ট্রজীবন বাঁচাতে অবৈধ পথে যুক্তরাষ্ট্রে আফগান সেনা

জীবন বাঁচাতে অবৈধ পথে যুক্তরাষ্ট্রে আফগান সেনা

জীবন বাঁচাতে অবৈধ পথে যুক্তরাষ্ট্রে আফগান সেনা

মার্কিন বাহিনী যখন আফগানিস্তান ছাড়ে, তখন তাদের সহযোগীরা নাজুক পরিস্থিতির মাঝে পড়েন। অনেককে যুক্তরাষ্ট্র নিয়ে গেলেও একপ্রকার পালিয়ে বাঁচতে হয় বাকিদের। কেউ কেউ আবার অবৈধ পথে পাড়ি জামান ‘স্বপ্নের দেশে’। তেমনই একজন আব্দুল ওয়াসি সাফি।

এপি জানায়, এ সেনা যুক্তরাষ্ট্রে থাকার জন্য আইনিভাবে লড়ছেন। সর্বশেষ পরিস্থিতি দেখে তিনি আশাবাদী।

টেক্সাসে আটক আফগান সেনা আব্দুল ওয়াসি সাফি ভেবেছিলেন, শেষ পর্যন্ত তাকে দেশে ফিরিয়ে দেয়া হবে। মার্কিন সেনাদের সঙ্গে কাজ করে এখন শংকিত তিনি। কারণ অতীত কর্মকাণ্ডের কারণে দেশে ফিরলে তাকে তালেবানের হাতে মরতে হবে।

তবে গতকাল শুক্রবার (২৭ জানুয়ারি) তিনি আত্মবিশ্বাসের সঙ্গে জানান, মার্কিন সামরিক বাহিনীকে সহযোগিতা করার কারণে যুক্তরাষ্ট্রে আশ্রয় পেতে পারেন।

এদিন ওয়াসি সাফি এক সংবাদ সম্মেলনে বলেন, আমার আমেরিকায় থাকার স্বপ্ন একদিন পূরণ হবে। আমি আশাবাদী।

২৭ বছর বয়সী এই আফগান যুবক টেক্সাসের ঈগল পাসের কাছে গত সেপ্টেম্বরে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্ত অতিক্রম করার সময় গ্রেফতার হয়ে কারাগারে ছিলেন।

২০২১ সালের আগস্টে তালেবান কাবুল দখল করার পর তিনি প্রাণভয়ে দেশ ছাড়েন। এক বছর ব্রাজিলে থাকার পর তিনি যুক্তরাষ্ট্রের পথে পা বাড়ান। এরপর টেক্সাসে আটক হন। গত ২৫ জানুয়ারি তিনি কারাগার থেকে মুক্ত হন।

ওয়াসির মুক্তির জন্য তার ভাই সামি-উল্লাহ সাফি (২৯) আইনজীবীদের নিয়ে প্রচেষ্টা চালিয়েছেন। তিনিও মার্কিন সেনাবাহিনীর সঙ্গে কাজ করেছেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রেই আছেন।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment