Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
May 22, 2024
Homeআন্তর্জাতিকতুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যু ২৩ হাজার ৭০০ ছাড়াল

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যু ২৩ হাজার ৭০০ ছাড়াল

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যু ২৩ হাজার ৭০০ ছাড়াল

তুরস্ক ও সিরিয়ায় আঘাত হানা বিধ্বংসী ভূমিকম্পে এখন পর্যন্ত ২৩ হাজার ৭০০ বেশি মানুষ নিহত হয়েছেন। ধ্বংসস্তূপের নিচে এখনো বহু মানুষ চাপা পড়ে আছেন।

শনিবার (১১ ফেব্রুয়ারি) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

তুরস্কের স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, গত সোমবার ভোরে আঘাত হানা ভূমিকম্পে এখন পর্যন্ত দেশটিতে ২০ হাজার ২১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এবং ৮০ হাজার ৫২৩ জন আহত হয়েছেন।

তুরস্কে উদ্ধারকাজে বড় বাধা হয়ে দাঁড়িয়েছে তীব্র ঠান্ডা, বৃষ্টি, যোগাযোগে বিপর্যয়সহ নানা সমস্যা। আশ্রয়, খাবার, পানি, জ্বালানি ও বিদ্যুতের অভাবে চরম দুর্দশায় রয়েছেন উপদ্রুত এলাকাগুলোর বেঁচে থাকা মানুষেরা। ফলে তাদের মধ্য থেকেও অনেকের মৃত্যু হতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)

এদিকে সিরিয়ার বিদ্রোহী ও সরকার নিয়ন্ত্রিত এলাকা জুড়ে কমপক্ষে ৩ হাজার ৩৮৪ জন মারা গেছেন এবং ৫ হাজার ২৪৫ জন আহত হয়েছেন।

‘হোয়াইট হেলমেট’ সিভিল ডিফেন্স গ্রুপের মতে, উত্তর-পশ্চিমে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় কমপক্ষে ২ হাজার ৩৭ জন মারা গেছেন এবং ২ হাজার ৯৫০ জন আহত হয়েছেন। তবে সিরিয়ার রাষ্ট্রীয় মিডিয়া বলছে, সরকার নিয়ন্ত্রিত অংশে ১ হাজার ৩৪৭ জন মারা গেছেন এবং ২ হাজার ২৯৫ জন আহত হয়েছেন।

তুরস্কে ধ্বংসযজ্ঞ থেকে জীবিত মানুষের সন্ধানে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন বাংলাদেশের উদ্ধারকর্মীরা। ফায়ার সার্ভিস ও সেনাবাহিনীর সমন্বয়ে ৪৬ সদস্যের এই দল বর্তমানে ক্যাম্প করে উদ্ধার কাজে সক্রিয় ভূমিকা পালন করে যাচ্ছেন আদিয়ামান শহরে। ব্রিগেডিয়ার জেনারেল মো. রাশেদ ইকবাল জানান, কাজ করতে এসেই সকাল বেলা স্থানীয়দের সহযোগিতায় একজনকে জীবিত উদ্ধার করা হয়েছে। উদ্ধার কাজ এখনও চলমান রয়েছে।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment