Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
May 22, 2024
Homeপ্রবাসনিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে শহীদ দিবস পালন

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে শহীদ দিবস পালন

নিউইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে শহীদ দিবস পালন

যথাযোগ্য মর্যাদায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। স্থানীয় সময় মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) নিউইয়র্কের বাংলাদেশ কনস্যুলেটে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধা, রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গ, সাংবাদিক, নতুন প্রজন্ম ও কমিউনিটি সদস্যসহ প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

একুশের প্রথম প্রহর রাত ১২টা ১ মিনিটে কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারীবৃন্দকে নিয়ে কনুস্যলেটে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ করেন। এরপর শহীদ মিনারে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, বাণিজ্যিক ও কমিউনিটির বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পর্যায়ক্রমে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। বায়ান্নর ভাষা শহীদদের স্মরণে এক মিনিট মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে মহান শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর নির্মিত একটি প্রামান্যচিত্র প্রদর্শন করা হয়।

কনসাল জেনারেল মনিরুল ইসলাম বলেন, বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে বিশ্বের বুকে বাংলাদেশ নামক এক স্বাধীন-স্বার্বভৌম রাষ্ট্রের জন্ম হয়েছিল এবং তিনিই প্রথমবারের মতো জাতিসংঘ সাধারণ পরিষদে বাংলায় ভাষণ দিয়ে বিশ্ববাসীর কাছে বাংলাকে পরিচয় করিয়ে দিয়েছিলেন।

তিনি আরো বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার এবং প্রবাসী বাংলাদেশিদের উদ্যোগ ও প্রচেষ্টায় ১৯৯৯ সালে ইউনেস্কো ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ঘোষণা করে, যা জাতি হিসেবে আমাদেরকে গৌরবান্বিত করেছে। তিনি নিউইয়র্ক শহরে একটি স্থায়ী শহীদ মিনার স্থাপনের ওপর গুরুত্বারোপ করেন। সেইসঙ্গে পরবর্তী প্রজন্মকে বাংলা ভাষা ও সংস্কৃতি চর্চায় যুক্তরাষ্ট্রে বাংলাদেশের গৌরবোজ্জ্বল ইতিহাস, ঐতিহ্য, ভাষা, সাহিত্য ও সংস্কৃতিকে আরো সুন্দর ও সার্থকভাবে ফুটিয়ে তোলার আহ্বান জানান।

অনুষ্ঠানে বায়ান্নর সকল ভাষা শহীদ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সকল শহীদ সদস্য, ৭১-এর সকল শহীদ, শহীদ বুদ্ধিজীবী এবং শহীদ বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে দেশের শান্তি ও সমৃদ্ধির জন্য বিশেষ দোয়া-মোনাজাত করা হয়।

যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সভাপতি ড. সিদ্দিকুর রহমান, ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আইরিন পারভীন, উপদেষ্টা ডা. মাসুদুল হাসান, সাংগঠনিক সম্পাদক আব্দুল হাছিব মামুন, প্রচার সম্পাদক দুলাল মিয়া এনাম, সমাজকল্যাণ সম্পাদক মোহাম্মদ সোলায়মান আলী, কার্যকরি সদস্য শাহানারা রহমান, নিউইয়র্ক স্টেট আওয়ামী লীগের সভাপতি মুজিবুর রহমান মিয়া, নিউইয়র্ক সিটি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ইমদাদ চৌধুরী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় নেতা মো. অহিদুজ্জামান লিটন, যুক্তরাষ্ট্র স্বেচ্ছাসেবক লীগ নেতা সৈয়দ জামান কিবরিয়া, যুক্তরাষ্ট্র ছাত্রলীগের সাবেক সভাপতি জেড এ জয় ও সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর এইচ মিয়া প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment