Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 18, 2024
Homeপ্রধান সংবাদনিউ ইয়র্কে পা বাড়ালো বাংলাদেশীদের নতুন প্রজন্মের প্রথম ইংরেজি পত্রিকা

নিউ ইয়র্কে পা বাড়ালো বাংলাদেশীদের নতুন প্রজন্মের প্রথম ইংরেজি পত্রিকা

নিউ ইয়র্কে পা বাড়ালো বাংলাদেশীদের নতুন প্রজন্মের প্রথম ইংরেজি পত্রিকা

নিউ ইয়র্ক সংবাদদাতা: যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক থেকে বাংলাদেশী অভিবাসীদের প্রথম ইংরেজি ভাষার সাপ্তাহিক ‘উইকলি দ্য জেনারেশন’ নামে একটি পত্রিকা প্রকাশিত হয়েছে। ‘উইকলি দ্য জেনারেশন’ প্রকাশের পরিককল্পনা, উদ্যোগ ও বাস্তবায়ন করেছে নিউ ইয়র্ক ভিত্তিক প্রতিষ্ঠান শাহ্‌ গ্রুপ।

গেল মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) নিউ ইয়র্কের লাগার্ডিয়া ম্যারিয়ট হোটেলে শাহ্‌ গ্রুপের প্রতিষ্ঠাতা শাহ্‌ জে. চৌধুরী উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করেন। যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন আলভিন।

শাহ্‌ জে. চৌধুরী বলেন, যুক্তরাষ্ট্রে বাংলাদেশী অভিবাসীদের নতুন প্রজন্মের যারা বেড়ে উঠছে তাদের যোগাযোগের ভাষাটা হয়ে গেছে ইংরেজি। তাছাড়া তাদের অনেকেই কখনও বাংলাদেশে আসে নি এবং দেশ সম্পর্কে তেমন কিছু জানেও না। অথচ বাঙালী জাতির হাজার বছরের ইতিহাস রয়েছে। শুধুমাত্র ভাষার কারণে নতুন এই প্রজন্ম নিজেদের শেকড় থেকে বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। তাদের সঙ্গে ইংরেজি ভাষায় যোগাযোগটা করতে হবে, পরিচয় করাতে হবে দেশের সঙ্গে। আর এই দায়বদ্ধতা থেকেই ‘উইকলি দ্য জেনারেশন’ প্রকাশের তাগিদটা এসেছে।

শাহ্‌ জে. চৌধুরী আরও বলেন, ‘উইকলি দ্য জেনারেশন’ আমাদের নতুন প্রজন্মই চালাবে, আমরা থাকব তাদের পেছনে। একসময় তারাই এই পত্রিকার মূল দায়িত্বে আসবে। তাছাড়া আমেরিকার মেইনস্ট্রিমের মানুষেরাও এখন বাংলাদেশকে নতুন করে জানবে। আরও একটি কথা, ‘উইকলি দ্য জেনারেশন’ শুধুমাত্র বাংলাদেশী কমিউনিটির নয়, যুক্তরাষ্ট্রের বসবাস করা সকল বিদেশী কমিউনিটির, বিশেষ করে দক্ষিণ এশীয় কমিউনিটির পত্রিকা।

অনুষ্ঠানে নিউ ইয়র্ক সিটি মেয়রের এশিয়া বিষয়ক উপদেষ্টা ফাহাদ সোলায়মান বলেন, দ্য জেনারেশন আমাদের কমিউনিটির প্রথম ইংরেজি ভাষার পত্রিকা, এজন্য আমি খুব গর্বিত। শাহ্‌ জে. চৌধুরীকে আমি শুরু থেকেই চিনি। তিনি আমাদের কমিউনিটির জন্যে অনেক কিছু করেছেন। এখন নিউ ইয়র্কে তার স্পন্সর ছাড়া কোনো ইভেন্টি যেন সম্ভব হয়ে ওঠে না।

সম্পাদকমণ্ডলী বোর্ডের সদস্য ফৌজিয়া জে. চৌধুরী দক্ষিণ এশীয় কমিউনিটিকে স্বাগত জানিয়ে বলেন, ‘উইকলি দ্য জেনারেশন’ আমাদের কমিউনিটির একটি যোগাযোগের মাধ্যম হিসেবে কাজ করবে। পাশাপাশি পরিবেশন করবে তথ্য এবং আমাদের জন্যে নতুন একটি পরিবেশ গড়ে তুলবে। আজ শুধু নতুন একটি সংবাদপত্রের জন্ম হয়েছে, তা কিন্তু নয়; একই সঙ্গে নতুন এক ঐক্যেরও জন্ম হলো।

পত্রিকাটির সম্পাদক সাদিয়া জে. চৌধুরী বলেন, আজ আমাদের জন্যে নতুন একটি সম্ভাবনা উন্মুক্ত হলো। তিনি সবাইকে ‘উইকলি দ্য জেনারেশন’-এ আমন্ত্রণ জানান।

উদ্বোধনী দিনে পত্রিকাটির বর্ধিত কলেবরে ৯৬ পৃষ্ঠার বিশেষ সংখ্যা প্রকাশ করা হয়। এ উপলক্ষ্যে বাংলাদেশ ও নিউ ইয়র্কের বিভিন্ন বিশিষ্ট ব্যক্তিরা বাণী ও শুভেচ্ছা বাণী দিয়েছেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মুক্তিযোদ্ধাদের বিশেষ ভাবে সম্মাননা জানানো হয়।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সিনেটর জন লু, নিউ ইয়র্ক সিটি মেয়রের এশিয়া বিষয়ক উপদেষ্টা ফাহাদ সোলায়মান, উইকলি দ্য নিউ জেনারেশন-এর উপদেষ্টা একেএম ফজলুল হক, মইনুল ইসলাম, মইনু জামান চৌধুরী, সাপ্তাহিক পরিচয় পত্রিকার সম্পাদক ও প্রকাশক নাজমুল আহসান, আনন্দধ্বনি ইনকের প্রতিষ্ঠাতা অর্ঘ্য সারথী শিকদার, সানফ্লাওয়ার ব্রোকারিজের প্রেসিডেন্ট আনোয়ার জাহিদ, ব্যবসায়ী ও কমিউনিটি অ্যাক্টিভিস্ট বেলাল চৌধুরী, ইমিগ্রান্ট এলডার হোম কেয়ারের চেয়ারম্যান ও সিইও গিয়াস আহমেদ, ডিজিটাল সিকিউরিটি সিস্টেম অ্যান্ড নেটওয়ার্কিং ইনকের প্রেসিডেন্ট জিয়াউর রহমান লিটু, খামার বাড়ির প্রেসিডেন্ট হারুন ভুঁইয়া, কমিউনিটি অ্যাক্টিভিস্ট মো. আলম নমি, শো-টাইম মিউজিকের প্রতিষ্ঠাতা ও প্রেসিডেন্ট আলমগীর খান আলম, ব্যবসায়ী ও কমিউনিটি অ্যাক্টিভিস্ট মো. ফখরুল ইসলাম দেলোয়ার, গোল্ডেন হোম কেয়ারের প্রেসিডেন্ট ও সিইও শাহ্‌ নেওয়াজ (এমবিএ), স্টার ফোটোগ্রাফির প্রেসিডেন্ট নেহার সিদ্দিকী এবং প্রমুখ।

‘উইকলি দ্য জেনারেশন’ -এর সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে সাদিয়া জে. চৌধুরীকে। নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করছেন শাহ্‌ জে. চৌধুরী, মুবিন খান ও সালমান জে. চৌধুরী। সম্পাদকমণ্ডলী বোর্ডে আছেন হুসনেয়ারা চৌধুরী, ফৌজিয়া জে. চৌধুরী, শান্তা ইসলাম ও দেবরাজ এ. নাথ।


অ্যালবাম


Share With:
Rate This Article
No Comments

Leave A Comment