Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 18, 2024
Homeআন্তর্জাতিকপদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন দেশের তিন বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন দেশের তিন বিজ্ঞানী

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন তিন দেশের তিন বিজ্ঞানী

চলতি বছর পদার্থবিজ্ঞানে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী। তারা হলেন যুক্তরাষ্ট্রের পিয়ের অ্যাগোস্টিনি, হাঙ্গেরীয় ফেরেন্স ক্রাউজ এবং ফরাসি বিজ্ঞানী অ্যান লিয়ের। পরমাণু এবং অণুর ভেতরে ইলেকট্রনের জগৎ নিয়ে পরীক্ষার জন্য তাদের এই পুরস্কার প্রদান করা হয়।

মঙ্গলবার (তিন অক্টোবর) সুইডেনের স্থানীয় সময় বেলা ১১টা, বাংলাদেশ সময় বিকাল পৌনে ৪টার দিকে এই ঘোষণা দেওয়া হয়। সুইডেনের স্টকহোমে রয়্যাল সুইডিস একাডেমি এক সংবাদ সম্মেলনে ঘোষণাটি দেন।

নোবেল কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, ওই তিন বিজ্ঞানী আলোর অত্যন্ত সংক্ষিপ্ত স্পন্দন তৈরি করার একটি উপায় প্রদর্শন করেছেন। যা ইলেকট্রনের চলাচল বা শক্তি পরিবর্তনের দ্রুতগতির প্রক্রিয়াগুলো পরিমাপ করতে ব্যবহার করা যেতে পারে। তাদের অবদানের ফলে দ্রুতগতির প্রক্রিয়াগুলো অনুসন্ধান করা সম্ভব হয়েছে যা আগে অসম্ভব ছিল।

২০২২ সালে পদার্থবিজ্ঞানে যৌথভাবে ফ্রান্সের অ্যালাইন অ্যাসপেক্ট, যুক্তরাষ্ট্রের জন এফ. ক্লজার এবং অস্ট্রিয়ার অ্যান্টন জেইলিঙ্গার নোবেল পুরস্কার পেয়েছিলেন। বেল ইনিকোয়ালিটিস এবং পাইওনিয়ারিং কোয়ান্টাম ইনফরমেশন সায়েন্সে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ এ পুরস্কার পেয়েছেন তারা।

প্রতিবছর অক্টোবরের প্রথম সোমবার থেকে নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয়। এবারও তার ব্যতিক্রম হয়নি। এবার নোবেল বিজয়ীদের নাম ঘোষণা শুরু হয় সোমবার (২ অক্টোবর) থেকে। এদিন চিকিৎসাবিজ্ঞানে নোবেল বিজয়ী হিসেবে চিকিৎসা বিজ্ঞানে অবদান রাখায় এ বছর নোবেল পুরস্কার জিতলেন কাতালিন ক্যারিকো ও ড্র ওয়াইজম্যান। করোনার এমআরএনএ টিকার বিকাশে সহায়ক নিউক্লিওসাইড বেস পরিবর্তন আবিষ্কারে এই পুরস্কার পেলেন তারা। কাতালিন ক্যারিকো হাঙ্গেরিয়ান-মার্কিন বিজ্ঞানী এবং ড্র ওয়াইজম্যান যুক্তরাষ্ট্রের চিকিৎসক ও বিজ্ঞানী।

বুধবার (৪ অক্টোবর) ঘোষণা করা হবে রসায়নে নোবেলজয়ীর নাম। ৫ অক্টোবর সাহিত্য এবং ৬ অক্টোবর শান্তিতে নোবেলজয়ীর নাম ঘোষণা করা হবে।

সূত্র: আলজাজিরা

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment