Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 23, 2024
Homeআন্তর্জাতিকফের সহিংস খালিস্তানপন্থীরা, লন্ডনপ্রবাসী ভারতীয়দের সঙ্গে দোরাইস্বামীর বৈঠক

ফের সহিংস খালিস্তানপন্থীরা, লন্ডনপ্রবাসী ভারতীয়দের সঙ্গে দোরাইস্বামীর বৈঠক

ফের সহিংস খালিস্তানপন্থীরা, লন্ডনপ্রবাসী ভারতীয়দের সঙ্গে দোরাইস্বামীর বৈঠক

‘উই স্ট্যান্ড বাই হাইকমিশন অব ইন্ডিয়া’— মঙ্গলবার সকালে এভাবেই ভারতীয় দূতাবাসে খলিস্তানপন্থীদের হামলার জবাব দেন প্রবাসী ভারতীয়রা। তাঁদের হাতে ছিল ভারতের জাতীয় পতাকা। আগের দিন সোমবার ব্রিটেনে ভারতের হাইকমিশনার ভি কে দোরাইস্বামী খলিস্তানিদের হামলার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন। তিনি স্থানীয় কমিউনিটি নেতাদের সঙ্গে বৈঠক করে তাঁর উদ্বেগের কথা জানান।

সোমবার ইন্ডিয়া হাউসে অনুষ্ঠিত বৈঠকে ডেপুটি হাইকমিশনার সুজিত ঘোষও উপস্থিত ছিলেন। টুইটারে এসব তথ্য দিয়েছে লন্ডনের ভারতীয় হাইকমিশন। টুইটার বার্তায় বলা হয়, হাইকমিশনার দোরাইস্বামী ও ডেপুটি হাইকমিশনার সুজিত ঘোষ ইন্ডিয়া হাউসে সংশ্লিষ্ট ভারতীয় কমিউনিটির নেতাদের সঙ্গে আলোচনা করেছেন। রবিবার হাইকমিশনে হামলার ঘটনার প্রতিবাদে কমিউনিটির সংহতির প্রশংসা করেন তাঁরা।

এদিকে নয়াদিল্লিতে নিযুক্ত যুক্তরাজ্যের সবচেয়ে সিনিয়র কূটনীতিককে রবিবার রাতে তলব করা হয় হামলার ঘটনায় ভারতের পক্ষে তীব্র প্রতিবাদ জানাতে।

‘উই স্ট্যান্ড বাই হাইকমিশন অব ইন্ডিয়া’— মঙ্গলবার সকালে এভাবেই ভারতীয় দূতাবাসে খলিস্তানপন্থীদের হামলার জবাব দেন প্রবাসী ভারতীয়রা। তাঁদের হাতে ছিল ভারতের জাতীয় পতাকা। এর ঘণ্টাকয়েক আগে সোমবার ব্রিটেনে ভারতের হাইকমিশনার ভি কে দোরাইস্বামী খালিস্তানিদের আক্রমণের ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেন।

ব্রিটেনে রবিবারের হামলার পর সোমবার আমেরিকার সান ফ্রান্সিসকোতে খালিস্তানপন্থীদের হাতে আক্রান্ত হয় ভারতীয় কনস্যুলেট ভবন। তলোয়ার দিয়ে ভাঙচুর চালানোর পাশাপাশি স্বঘোষিত ধর্মগুরু অমৃতপাল সিংয়ের ‘মুক্তি’র দাবিতে আঁকা হয় দেয়ালচিত্র। মার্কিন প্রশাসনের তরফে এই হামলার কড়া নিন্দা করা হয়েছে। সোমবার রাতে আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান টুইট করে বলেন, ‘আমরা সান ফ্রান্সিসকোতে ভারতীয় কনস্যুলেটে হামলার তীব্র নিন্দা করছি। বিদেশি কূটনীতিকদের এবং সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত করতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ।’ প্রবাসী ভারতীয়দের তরফেও সান ফ্রান্সিসকোর কনস্যুলেটে আক্রমণের প্রতিবাদ জানানো হয়েছে।

আজ বৃহস্পতিবার ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী জেমস ক্লেভারলি এক বিবৃতিতে বলেছেন, ভারতীয় হাইকমিশনে হামলার ঘটনা একেবারেই অগ্রহণযোগ্য। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী আরো জানিয়েছেন, এই ঘটনায় একটি তদন্ত শুরু করেছে লন্ডনের মেট্রোপলিটন পুলিশ। আর ভারতীয় দূতাবাসের সঙ্গেও ঘনিষ্ঠ যোগাযোগ রাখছে ব্রিটিশ সরকার।

জেমস ক্লেভারলি বলেছেন, ‌‘আমরা মেট্রোপলিটন পুলিশের সঙ্গে ভারতীয় হাইকমিশনের নিরাপত্তা পরিস্থিতি নিয়ে কাজ করছি। নিরাপত্তা নিশ্চিত করতে যে যে ব্যবস্থা নেওয়া দরকার সব কিছু্ই করা হবে।’

এদিকে গতকাল বুধবার লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে হাজার দুয়েক বিক্ষোভকারী খালিস্তানের পতাকা নেড়ে তাদের আন্দোলনের প্রতি সংহতি ব্যক্ত করে। এটি ছিল চলতি সপ্তাহে ভবনটির সামনে তাদের দ্বিতীয়বারের মতো বিক্ষোভ।

তবে গতকাল ভারতীয় হাইকমিশনের সামনে ছিল ব্যারিকেড। পর্যাপ্ত পরিমাণ পুলিশও মোতায়ন করা ছিল। খালিস্তানপন্থীরা ভারতীয় দূতাবাস লক্ষ্য করে বোতল ছুড়ে মারে এবং নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশদের দিকেও কালি ছুড়ে মারে। ভারতীয় দূতাবাসের কর্মীরা এই বিক্ষোভের জবাবে বিশাল পতাকা টাঙিয়ে দেন। গতকাল প্রায় ২০০০ খালিস্তানপন্থী ভারতীয় দূতাবাসের সামনে বিক্ষোভে অংশ নেয়।

সূত্র: হিন্দুস্তান টাইমস, আনন্দবাজার, এশিয়ান লাইট ডটকম

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment