Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 13, 2024
Homeআন্তর্জাতিকব্রাজিলে বন্যায় পানির নিচে বিমানবন্দর-স্টেডিয়াম, নিহত বেড়ে ৯০

ব্রাজিলে বন্যায় পানির নিচে বিমানবন্দর-স্টেডিয়াম, নিহত বেড়ে ৯০

ব্রাজিলে বন্যায় পানির নিচে বিমানবন্দর-স্টেডিয়াম, নিহত বেড়ে ৯০

কয়েকদিনের প্রবল বৃষ্টিপাতের কারণে ভয়াবহ বন্যার কবলে পড়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিলের দক্ষিণাঞ্চলীয় প্রদেশ রিও গ্র্যান্ডে ডো সুল। প্রদেশটিতে শত শত শহর পানিতে তলিয়ে গেছে। এমনকি এই বন্যায় পানিতে তলিয়ে গেছে বিমানবন্দরও।

ইতিমধ্যে প্রদেশটিতে ভয়াবহ বন্যায় নিহত হয়েছে ৯০ জন এবং ১৩০ জনেরও বেশি নিখোঁজ রয়েছে। বন্যায় আটকে পড়াদের উদ্ধারে দিন-রাত কাজ করছেন উদ্ধারকারীরা। খবর আল জাজিরা ও বিবিসি।

আল জাজিরা জানিয়েছে, দিন দিন পরিস্থিতি মরিয়া হয়ে উঠেছে। রিও গ্র্যান্ডে ডো সুলের রাজধানী পোর্টো আলেগ্রে বন্যায় কার্যত বিচ্ছিন্ন হয়ে গেছে। সেখানকার বিমানবন্দর ও বাস স্টেশন বন্ধ হয়ে গেছে এবং প্রধান সড়কগুলোও এখন অবরুদ্ধ।

এরই মধ্যে সেখানে বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। বিদ্যুৎ সরবরাহ ব্যবস্থা পুরোপুরি ভেঙে পড়েছে।

বন্যার কবল থেকে বাদ যায়নি রাজ্যের বিমানবন্দর ও ফুটবল স্টেডিয়ামও। ভারী বৃষ্টি ও বন্যার কারণে নদীর পানি উপচে পড়ায় পানিতে তলিয়ে গেছে পোর্তো আলেগ্রের বিমানবন্দরটি।

ব্রাজিলিয়ান এয়ারলাইন্স অ্যাসোসিয়েশন মঙ্গলবার বলেছে, গুয়াইবা নদীর তীর উপচে পানি বাইরে বেরিয়ে আসায় বিমানবন্দরের রানওয়ে এবং গুরুত্বপূর্ণ ভবনগুলো প্লাবিত হওয়ার ঘটনায় পোর্তো আলেগ্রে বিমানবন্দরটি চলতি মাসের শেষ পর্যন্ত বন্ধ থাকবে।

বিবিসি বলছে, বিমানবন্দরের পাশাপাশি রাজ্যের এরিনা ডো গ্রেমিও স্টেডিয়ামের পিচটিও বন্যার পানি ও কাদায় তলিয়ে গেছে। বন্যায় তলিয়ে যাওয়া কিছু শহর অন্যান্য অঞ্চল থেকে এখনও বিচ্ছিন্ন রয়ে গেছে এবং এখনও নিখোঁজ থাকা ১৩০ জনেরও বেশি লোককে খুঁজে পাওয়ার আশা ধীরে ধীরে হ্রাস পাচ্ছে।

এদিকে চলতি সপ্তাহে আরও ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে ব্রাজিলের আবহাওয়া অধিদপ্তর। এতে করে এই অঞ্চলের বিপর্যয়কর পরিস্থিতি আরও খারাপ আকারে রূপ নেবে বলে আশঙ্কা করা হচ্ছে। অনেক বাসিন্দা এখনও তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে যাচ্ছেন।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment