Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 13, 2024
Homeপ্রধান সংবাদভারতীয় ৩ কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ভারতীয় ৩ কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ভারতীয় ৩ কোম্পানির ওপর মার্কিন নিষেধাজ্ঞা

ইরানের সামরিক বাহিনীর সঙ্গে বাণিজ্য এবং ড্রোন সরবরাহের অভিযোগে ভারতের তিনটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। ভারতীয় ৩টি কোম্পানি হলো- জেন শিপিং, পোর্ট ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড ও সি আর্ট শিপ ম্যানেজমেন্ট (ওপিসি) প্রাইভেট লিমিটেড।

বৃহস্পতিবার এ নিষেধাজ্ঞা দেওয়া হয়। এ সময় ১২টির বেশি কোম্পানি, ব্যক্তি এবং জাহাজের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

ইউএস ডিপার্টমেন্ট অব ট্রেজারি বলেছে, এসব কোম্পানি, ব্যক্তি এবং জাহাজ ইউক্রেনে রাশিয়ার যুদ্ধে ইরানের মনুষ্যবিহীন এরিয়াল ভেহিকেল বা ড্রোন (ইউএভি) গোপনীয়ভাবে বিক্রি এবং অর্থায়নে ভূমিকা পালন করেছে।

সংবাদমাধ্যম এনডিটিভি জানিয়েছে, ইরানের সামরিক বাহিনীর সঙ্গে বাণিজ্য থাকা এবং ড্রোন সরবরাহের কারণে ভারতের তিনটি কোম্পানির ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

ইউএস ডিপার্টমেন্ট অব ট্রেজারির বিবৃতি অনুসারে, সাহারা থান্ডার ইরানের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং আর্মড ফোর্সেস লজিস্টিকসের পক্ষে চীন (পিআরসি), রাশিয়াসহ একাধিক দেশে ইরানের পণ্য বিক্রি এবং চালানের সঙ্গে জড়িত একটি বিশাল শিপিং নেটওয়ার্ক।

চলতি মাসের শুরুতে সিরিয়ার দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরায়েল। এতে ইরানের কয়েকজন শীর্ষ সেনা কর্মকর্তা নিহত হন। ওই হামলার জবাবে গত ১৩ এপ্রিল রাতে ইসরায়েলকে লক্ষ্য করে তিনশত ড্রোন ও ক্ষেপণাস্ত্র ছোড়ে ইরান। এরপর ইরানের ওপর প্রথম দফায় নিষেধাজ্ঞা দেয় যুক্তরাষ্ট্র। দেশটির ড্রোন প্রযুক্তি ও উৎপাদন সংশ্লিষ্ট ব্যক্তি ও কোম্পানিকে লক্ষ্য করে ১৯ এপ্রিল এ নিষেধাজ্ঞা ঘোষণা করা হয়।

মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্টের এক বিবৃতিতে বলা হয়, গত ১৩ এপ্রিল ইসরায়েলে হামলায় ব্যবহার করা হয়েছে, ইরানের এমন ইউএভি বা ড্রোন উৎপাদনের সঙ্গে সংশ্লিষ্ট ১৬ ব্যক্তি ও দুটি সংস্থাকে লক্ষ্য করে পদক্ষেপ নেওয়া হয়েছে।

সূত্র: এনডিটিভি

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment