Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 13, 2024
Homeভারতভারতের লোকসভা নির্বাচন: নাগাল্যান্ডের ৬ জেলায় ভোট দেননি একজনও

ভারতের লোকসভা নির্বাচন: নাগাল্যান্ডের ৬ জেলায় ভোট দেননি একজনও

ভারতের লোকসভা নির্বাচন: নাগাল্যান্ডের ৬ জেলায় ভোট দেননি একজনও

ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপে দেশটির নাগাল্যান্ড রাজ্যের ছয়টি জেলায় একজন ভোটারও ভোট দেননি। ওই ছয় জেলায় অন্তত চার লাখ ভোটার। কিন্তু পোলিং এজেন্টরা প্রায় নয় ঘণ্টা অপেক্ষা করেও কোনো ভোটার পাননি। শনিবার দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে এ খবর প্রকাশ করা হয়েছে।

গত শুক্রবার (১৯ এপ্রিল) লোকসভা নির্বাচনের প্রথম ধাপের ভোট অনুষ্ঠিত হয়েছে। তবে নির্বাচনের আগে নাগাল্যান্ডে একটি সংগঠনের পক্ষ থেকে ভোট বর্জনের আহ্বান জানানো হয়। সেই ডাকে সাড়া দিয়েই ভোটাররা কেন্দ্রে যাননি।

নির্বাচন কমিশনের এক কর্মকর্তাদের দাবি, দু-একজন হয়ত ভোট দিয়েছেন। কিন্তু শতাংশের হিসাবে তা শূন্য। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, নাগাল্যান্ডের স্বায়ত্তশাসনের দাবিতে দ্য ইস্টার্ন নাগাল্যান্ড পিউপিলস অর্গানাইজেশন (ইএনপিও) হরতাল ও নির্বাচন বর্জনের ডাক দেয়।

দ্য হিন্দুর প্রতিবেদনে বলা হয়েছে, এই ছয় জেলায় পোলিং কর্মকর্তারা প্রায় নয় ঘণ্টা অপেক্ষা করেও চার লাখ ভোটারের কাউকেই পাননি কেন্দ্রে।

নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নিফিউ রিও বলেছেন, ইএনপিও যে দাবি জানিয়েছে তা নিয়ে রাজ্য সরকারের কোনো সমস্যা নেই। কারণ তারা ইতোমধ্যেই স্বায়ত্তশাসনের জন্য সুপারিশ করেছে।

খবরে বলা হয়েছে, নির্বাচন ব্যাহত করায় রাজ্যের প্রধান নির্বাচন কর্মকর্তা ইএনপিওকে কারণ দর্শানোর নোটিশ দেন। সেই সঙ্গে ভারতীয় দণ্ডবিধির ১৭১সি ধারা অনুযায়ী তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না তাও জানতে চান।

জবাবে ইএনপিও জানিয়েছে, এটা জনগণের ‘ঐচ্ছিক উদ্যোগ’ এবং নির্বাচনে কোনো অযাচিত প্রভাব সম্পর্কিত অপরাধ সংঘটিত না হওয়ায় ১৭১সি ধারা এ ক্ষেত্রে প্রযোজ্য নয়।

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ লোকসভার ৫৪৩ আসনের মধ্যে নাগাল্যান্ডের আসন মাত্র একটি। বর্তমানে ওই আসনের প্রতিনিধিত্ব করছেন ক্ষমতাসীন বিজেপির মিত্র দল ন্যাশনালিস্ট ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টির (এনডিপিপি) তোখেহো ইয়েপথোমি।

এবারের নির্বাচনে লোকসভার সদস্য হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন এনডিপিপির চুম্বেন মুরি, কংগ্রেসের সুপংমেরেন জামির এবং স্বতন্ত্র হাইথুং টুঙ্গো লোথা। প্রথম ধাপের ভোটে দেশজুড়ে ভোটার উপস্থিতির হার ছিল ৬০ শতাংশ। তবে নাগাল্যান্ডে ছিল ৫৬ শতাংশ।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment