Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 23, 2024
Homeআন্তর্জাতিকভারতে ফুড পার্ক স্থাপনে ২০০ কোটি ডলার বিনিয়োগ করবে আমিরাত

ভারতে ফুড পার্ক স্থাপনে ২০০ কোটি ডলার বিনিয়োগ করবে আমিরাত

ভারতে ফুড পার্ক স্থাপনে ২০০ কোটি ডলার বিনিয়োগ করবে আমিরাত

নতুন কোয়াড হিসেবে পরিচিত ‘আই২ইউ২’ আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে বৃহস্পতিবার।

এদিন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, ইসরাইলের প্রধানমন্ত্রী ইয়াইর লাপিদ, সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ান ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন যৌথভাবে ২টি বড় পদক্ষেপের ঘোষণা দিয়েছেন। এ দুটি পদক্ষেপ হলো খাদ্য নিরাপত্তা ও পরিবেশবান্ধব জ্বালানি বা বিদ্যুৎখাত।

এর অধীনে ভারতের গুজরাটে ৩০০ মেগাওয়াট হাইব্রিড নবায়নযোগ্য বিদ্যুৎ বিষয়ক প্রকল্প রয়েছে। তা ছাড়া ভারতে সমন্বিত ফুড পার্ক স্থাপনে সংযুক্ত আরব আমিরাত বিনিয়োগ করবে ২০০ কোটি ডলার।

সম্মেলনে জো বাইডেন এবং ইয়াইর লাপিদ তাদের উদ্বোধনী বক্তব্যে ইউক্রেন পরিস্থিতির উল্লেখ করেন। এই বৈঠক যেহেতু খাদ্য নিরাপত্তা ইস্যুতে তাই নরেন্দ্র মোদি এই গ্রুপকে একটি চর্চিত সহযোগিতার ভাল মডেল হিসেবে বর্ণনা করেন, যখন বিশ্ব ক্রমশ অনিশ্চয়তা বৃদ্ধি পাচ্ছে।

ভারতে ফুড পার্ক স্থাপনের ঘোষণা দেয়া হয়েছে বা ইসরাইলের প্রযুক্তি সমর্থিত ভারত-সংযুক্ত আরব আমিরাত ফুড করিডোরের বর্ণনা দেয়া হয়েছে। এছাড়া ভারতের জন্য যুক্তরাষ্ট্র গুরুত্বপূর্ণ। এর প্রেক্ষিতে ভারতের পররাষ্ট্র সচিব বিনয় খাত্রা বলেছেন, আশা করা হচ্ছে শস্য উৎপাদন বৃদ্ধি পাবে। কৃষকের আয় বৃদ্ধি পাবে, যখন দক্ষিণ এশিয়ায় সার্বিক খাদ্য নিরাপত্তা উন্নত হবে।

যৌথ বিবৃতিতে বলা হয়েছে, ইন্টারন্যাশনাল রিনিউঅ্যাবল এনার্জি এজেন্সি’র অবস্থান আমিরাতে। ২০২৩ সালর কপ২৮ (সিওপি২৮) আয়োজন করছে তারা। একই সঙ্গে তারা ভারতের বিভিন্ন অংশে সমন্বিত ফুড পার্ক স্থাপনে ২০০ কোটি ডলার বিনিয়োগ করবে।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment