Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 23, 2024
Homeভারতভারতে বিশ্বের দীর্ঘতম নৌরুটে যাত্রা করল ‘গঙ্গা বিলাস’

ভারতে বিশ্বের দীর্ঘতম নৌরুটে যাত্রা করল ‘গঙ্গা বিলাস’

ভারতে বিশ্বের দীর্ঘতম নৌরুটে যাত্রা করল ‘গঙ্গা বিলাস’

ভারত ও বাংলাদেশের অভ্যন্তরীণ পথ দিয়ে বিশ্বের দীর্ঘতম নৌ পথে যাত্রা শুরু করেছে প্রমোদতরী ‘এমভি গঙ্গা বিলাস’।

শুক্রবার (১৩ জানুয়ারি) সকালে ভার্চুয়ালি যুক্ত হয়ে এর উদ্বোধন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার নির্বাচনি এলাকা বারানসি থেকে ‘গঙ্গা বিলাস’ যাত্রা শুরু করে।

এ সময় পশ্চিমবঙ্গের হলদিয়া মাল্টিমোডাল টার্মিনালও উদ্বোধন করেন তিনি। নরেন্দ্র মোদি বলেন, তিন হাজার ২০০ কিলোমিটারের এই নদীপথ ভারতের পর্যটনকে শক্তিশালী করবে ও ভারত সম্পর্কে বিশ্ববাসীর কাছে কৌতূহল বাড়াবে।

হলদিয়া মাল্টিমোডাল টার্মিনাল ভারত ও বাংলাদেশের জলপথ সংযুক্ত করবে। ‘এমভি গঙ্গা বিলাস’ ভারতের উত্তর প্রদেশ, বিহার, ঝাড়খন্ড ও পশ্চিমবঙ্গ হয়ে বাংলাদেশে প্রবেশ করবে।

৫১ দিনের ভ্রমণে প্রমোদতরীটি ভারতের পাঁচটি রাজ্য ও বাংলাদেশের কিছু অংশের ভেতর দিয়ে মোট ৩ হাজার ২০০ কিলোমিটার পথ অতিক্রম করবে। এই ভ্রমণপথে থাকছে ভারতের বিভিন্ন ঐতিহ্যবাহী স্থান, জাতীয় উদ্যান, বন্দর এবং বিহারের পাটনা, ঝাড়খণ্ডের সাহেবগঞ্জ, পশ্চিমবঙ্গের কলকাতা, বাংলাদেশের ঢাকা এবং আসামের গৌহাটিসহ ৫০টি পর্যটন স্পট। এটি প্রায় ২৭টি নদী ও চ্যানেল দিয়ে যাবে।

এক সমীক্ষার প্রসঙ্গ উল্লেখ করে মোদি বলেন, জলপথ শুধু পরিবেশের জন্যই উপকারী নয়, অর্থও সাশ্রয় করে। সড়কপথের তুলনায় নৌপথ পরিচালনার খরচ আড়াই গুণ কম ও রেলওয়ের চেয়ে এক-তৃতীয়াংশ কম।

তিনটি ডেকসহ ‘এমভি গঙ্গা বিলাস’ দৈর্ঘ্যে ৬২ মিটার লম্বা ও প্রস্থে ১২ মিটার। প্রথম দিনের যাত্রায় সুইজারল্যান্ডের ৩২ জন পর্যটক এতে ভ্রমণ শুরু করছেন।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment