Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 18, 2024
Homeবাংলাদেশমানবী ইউএসএ ও মানবী বাংলাদেশের ৩ দিন ব্যাপী প্রদর্শনী

মানবী ইউএসএ ও মানবী বাংলাদেশের ৩ দিন ব্যাপী প্রদর্শনী

মানবী ইউএসএ ও মানবী বাংলাদেশের ৩ দিন ব্যাপী প্রদর্শনী

নারী উদ্যোক্তাদের সৃজনশীলতায় মানবী ইউএসএ ও মানবী বাংলাদেশের ৩ দিন ব্যাপী প্রদর্শনী শুরু হয়েছে।

‘নারীর আন্দোলন কখনোই তার একার ছিল না। যুগে যুগে বহু মহাপুরুষেরা নারীর প্রতি সমাজের বৈষম্য অনুভব করেছেন, অনুধাবন করেছেন, লড়াই করেছেন, রুখে দাঁড়িয়েছেন নানা অনাচারের বিরুদ্ধে। এ আন্দোলন সবসময়েই নারীপুরুষের যৌথ আন্দোলন।’

নারীর ক্ষমতায়নে দৃঢ় প্রতিশ্রুতিবদ্ধ সংস্থা ‘মানবী’ উদ্বোধনকালে এসব কথা বলেন বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আব্দুল্লাহ আবু সায়ীদ।

রাজধানীর বাংলামোটরে অনুষ্ঠিত গত বৃহস্পতিবার আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন নন্দিত নাট্য ব্যক্তিত্ব ড. আইরিন পারভীন লোপা ও একুশে পদক প্রাপ্ত চিত্রশিল্পী কনকচাঁপা চাকমা।

‘মানবী’র প্রতিষ্ঠাতা সমাজ কর্মী মাহফুজা আহমেদ তার বক্তব্যে বলেন, ‘প্রচলিত অর্থে ক্ষমতায়ন বলতে যা বোঝায় তা ক্ষমতায়নের খণ্ডিত চিত্র। সোশ্যাল, সাইকোলজিক্যাল ও এডুকেশনাল এমপাওয়ারমেন্ট যতদিন এই প্রচলিত সংজ্ঞাতে যুক্ত না হচ্ছে ততদিন আমরা এই খণ্ডিতভাবেই ক্ষমতায়নের গল্পগুলো লিখে যাব।’

পৃথিবীর বহু গুরুত্বপূর্ণ ক্ষেত্রে, মূল কাজটা নারী করলেও তার কৃতিত্ব কখনোই সে পায়নি। এমনকি নানা সাফল্যের পেছনে তার যে নিজের অবদান আছে, সেটা নারী নিজেও অনেক সময় বুঝতে পারেনি বলে নিজের মতামত ব্যক্ত করেন প্রধান অতিথি ড. আইরিন পারভীন লোপা। অন্যদিকে নিজের ইচ্ছেশক্তিকে প্রাধান্য দেয়ার বিষয়ে গুরুত্ব দেন পার্বত্যকন্যা কনকচাঁপা চাকমা। সেই সাথে পাহাড় থেকে সমতলে এসে নিজেকে প্রতিষ্ঠিত করার সংগ্রামের গল্পও শোনান এই গুণী শিল্পী।

অনুষ্ঠানে অতিথিদের হাত থেকে উপহার গ্রহণ করেন গ্যালারি প্রদর্শনীতে অংশগ্রহণকারী ২৩জন উদ্যোক্তা। ১৭ ও ১৮ নভেম্বর দুপুর ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রদর্শনীটি সকলের জন্যে উন্মুক্ত থাকবে।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment