Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
May 22, 2024
Homeসাহিত্যবইয়ের কথা‘যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা’ বইয়ের মোড়ক উন্মোচন

‘যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা’ বইয়ের মোড়ক উন্মোচন

‘যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা’ বইয়ের মোড়ক উন্মোচন

‘যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা’ শিরোনামের বইটির মোড়ক উম্মোচন হয়েছে। বইটিতে ১৯৭১ সালের যুদ্ধদিনের নানা গৌরবগাঁথার কথা উল্লেখ রয়েছে। এতে বঙ্গবন্ধু হত্যা ও পরবর্তী রাজনীতিসহ জীবনের নানান ঘাত প্রতিঘাত নিয়ে আত্মকথন সাজিয়েছেন বীর মুক্তিযোদ্ধা গোলাম মোস্তফা খান মিরাজ।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে বইটির মোড়ক উন্মোচন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাসউদ্দিন।

বিশেষ অতিথি হিসেবে অংশ নেন এডিটর্স গিল্ড-এর সভাপতি ও ৭১ টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু এবং বাংলাদেশ পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক ও ট্যুরিজম পুলিশ প্রধান হাবিবুর রহমান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাইউম খান।

বইটির লেখক গোলাম মোস্তফা খান মিরাজ ছাত্র রাজনীতিতে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি অস্ত্র হাতে স্বাধীনতা যুদ্ধে বীরত্বপূর্ণ অবদান রেখেছেন। বঙ্গবন্ধুকে হত্যার পর আবার অস্ত্র হাতে তুলে নেন তিনি। পরে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েও মুক্তিযোদ্ধাদেরকে সংগঠিত করার কাজ করেন।

স্বাধীনতা যুদ্ধের সময়কালসহ স্বাধীনতা পূর্ববর্তী ও পরবর্তী নানান ঘটনা বইটিতে সাজানো হয়েছে। বঙ্গবন্ধুর সঙ্গে লেখকের ঘনিষ্ট যোগাযোগের ফলে বহু দূর্লভ সব তথ্য এবং কঠিন সময়ে রাজনীতির গতিধারা ধরা আছে ‘যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা’ বইটিতে। বইটি প্রকাশ করেছে তৃণলতা প্রকাশ। মূল্য রাখা হয়েছে ৭৫০ টাকা।

আগ্রহী পাঠক ছাড়াও বইটি বাংলাদেশের রাজনীতি ও মুক্তিযুদ্ধ নিয়ে যারা গবেষণা করেন তাদের বিশেষ ভালো লাগবে বলে জানিয়েছে তৃণলতা প্রকাশ।

অনুষ্ঠানে বক্তারা বলেন, আত্মকথনের মধ্য দিয়ে ইতিহাসের নানান বাঁকবদলের অপ্রকাশিত অনেক তথ্য উঠে এসেছে ‘যুদ্ধে যুদ্ধে স্বাধীনতা’ বইটিতে। বাংলাদেশের রাজনীতিকে নতুন করে আবিষ্কার করার অনেক উপাদান বইটিতে মিলবে বলেও বলেন তারা।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment