Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 18, 2024
Homeআন্তর্জাতিকরমজান উপলক্ষে লন্ডনের ওয়েস্ট এন্ডে আলোকসজ্জা

রমজান উপলক্ষে লন্ডনের ওয়েস্ট এন্ডে আলোকসজ্জা

রমজান উপলক্ষে লন্ডনের ওয়েস্ট এন্ডে আলোকসজ্জা

যুক্তরাজ্যে প্রথমবারের মতো পবিত্র রমজান মাস উপলক্ষে লন্ডনের ওয়েস্ট এন্ড ডিসট্রিক্টে ৩০ হাজার বাতি জ্বালানো হয়েছে। লেসটার স্কয়ার থেকে পিকাডিলির সংযোগকারী কোভেন্ট্রি রোড ‘হ্যাপি রমজান’ দিয়ে আলোকিত করা হয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্যের ১৩ লাখ মুসলমানের মধ্যে একজন লন্ডনের মেয়র সাদিক খান রাজধানীতে রমজান উদযাপনে এ আলোকসজ্জার আয়োজন করেন। আয়েশা দেশাই ক্রিসমাস লাইট দ্বারা অনুপ্রাণিত হয়ে ইন্সটলেশনটি তৈরি করেছিলেন।

তিনি বলেছিলেন, ‘ক্রিসমাস লাইটের মতো এটি করার উচ্চাকাঙ্ক্ষা ছিল আমার। আমি যখন ছোট ছিলাম, আমার মনে আছে আমার বোনের সঙ্গে ক্রিসমাস লাইট দেখতে গিয়েছিলাম এবং আমিও মধ্যপ্রাচ্যে থাকার সুযোগ পেয়েছিলাম। আমি সেই আনন্দ এবং জাদু লন্ডনে আনতে চেয়েছিলাম, যে শহর থেকে আমি এসেছি।’

লেসটার স্কয়ার থেকে পিকাডিলির সংযোগকারী কোভেন্ট্রি রোড ‘হ্যাপি রমজান’ দিয়ে আলোকিত করা হয়েছে।

দেশাই তিন বছর আগে প্রকল্পটি শুরু করেছিলেন। তিনি বলেন, ‘অবিশ্বাস্য লাগছে, এ রকম সাড়া পেয়ে আমি অভিভূত। আমি সেই সচেতনতা বাড়াতে চেয়েছিলাম যাতে আমাদের প্রতিবেশীরা জানতে পারে, এটি আমাদের জন্য সত্যিই একটি গুরুত্বপূর্ণ মাস, এটি বছরের আমার প্রিয় মাস এবং আমি আজ এখানে থাকতে পেরে কৃতজ্ঞ।’

সাউথ কেনসিংটনের ভিক্টোরিয়া অ্যান্ড অ্যালবার্ট মিউজিয়ামে ইফতার অনুষ্ঠিত হবে। যেখানে মুসলিম ও অমুসলিমদের জন্য একটি অস্থায়ী মসজিদ ও রমজান প্যাভিলিয়ন নির্মাণ করা হয়েছে।

এদিকে, চেলসি ফুটবল ক্লাব স্ট্যামফোর্ড ব্রিজে একটি উন্মুক্ত ইফতার পিচসাইডের আয়োজন করবে, যা ক্লাবের জন্য প্রথম ও প্রিমিয়ার লিগ স্টেডিয়াম। বিবিসি জানিয়েছে, চলতি মাসের শেষ দিকে ওয়েম্বলি স্টেডিয়ামও একই কাজ করবে।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment