Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
October 4, 2023
Homeআন্তর্জাতিকলন্ডনে রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ, গ্রেফতার কয়েকডজন

লন্ডনে রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ, গ্রেফতার কয়েকডজন

লন্ডনে রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ, গ্রেফতার কয়েকডজন

রাজা চার্লসের অভিষেক অনুষ্ঠানের মধ্যে লন্ডনে চলছে রাজতন্ত্রবিরোধী বিক্ষোভ। শনিবার সকালে ব্রিটেনে প্রজাতন্ত্রের পক্ষে বিক্ষোভ থেকে কয়েকডজন ব্যক্তিকে গ্রেফতার করে লন্ডন মেট্রোপলিটন পুলিশ। খবর দ্য গার্ডিয়ানের।

রাজতন্ত্রবিরোধী এসব ব্যক্তিরা ‘নট মাই কিং’ প্ল্যাকার্ড হাতে রাস্তায় নামেন, সেগুলোও জব্দ করে নিয়ে যায় পুলিশ।

দ্য গার্ডিয়ান বলছে, গ্রেফতারকৃতদের মধ্যে ‘রিপাবলিক’ ক্যাম্পেইনের প্রধান নির্বাহী গ্রাহাম স্মিথও রয়েছেন। ট্রাফালগার স্কয়ারে বিক্ষোভের মূল জায়গায় অন্য বিক্ষোভকারীদের জন্য পানীয় ও প্ল্যাকার্ড সংগ্রহ করার সময় তাকে গ্রেফতার করা হয়।

পুলিশের পক্ষ থেকে এর আগে বলা হয়েছিল, তারা রাজতন্ত্রবিরোধী বিক্ষোভের প্রতি সহানুভূতিশীল হবে, যদি না বিক্ষোভকারীরা বিদ্যমান আইন ভঙ্গ করে গুরুতর ব্যাঘাত সৃষ্টি না করে।

কিন্তু শনিবার ‘রিপাবলিক’ গ্রুপ টুইটারে জানায়, সকালে গ্রাহাম স্মিথ ও আমাদের টিমের পাঁচজন গ্রেফতার হয়েছেন। শত শত প্ল্যাকার্ড জব্দ করা হয়েছে। এটা কী গণতন্ত্র?

গ্রেফতারের ঘটনায় উদ্বেগ জানিয়েছে অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ মানবাধিকার সংগঠনগুলো। ট্রাফালগার স্কয়ার থেকে প্রজাতন্ত্র আন্দোলনের নেতা স্মিথকে গ্রেফতার করা হয়। সেখানে মিছিল করার জন্য স্কটল্যান্ড ইয়ার্ডের কাছ থেকে অনুমতি চেয়েছিলেন রিপাবলিকের সমর্থকেরা।

গ্রেফতারের এই ঘটনায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনালসহ অন্যান্য মানবাধিকার সংগঠনগুলো উদ্বেগ জানিয়েছে। তারা বলছে, শান্তিপূর্ণ প্রতিবাদ আন্তর্জাতিক আইনে ‘স্পষ্টভাবে সুরক্ষিত’।

বিষয়টি নিয়ে মেট্রোপলিটন পুলিশের একজন মুখপাত্র জানান, উৎপাত সৃষ্টির ষড়যন্ত্র করার সন্দেহে চারজনকে গ্রেফতার করা হয়েছে এবং বিক্ষোভে ব্যবহৃত সরঞ্জামগুলো জব্দ করা হয়েছে। এর বেশি কিছু তিনি জানাননি।

ভিডিও ফুটেজগুলোতে দেখা যায়, ‘নট মাই কিং’ লেখা হলুদ টিশার্ট পরে সমর্থকেরা বিক্ষোভে নামেন। সেইসঙ্গে ওই লেখাযুক্ত হলুদ প্ল্যাকার্ডও পুলিশ কর্মকর্তারা জব্দ করে নিয়ে যান।

৩০ বছর বয়সী হ্যারি স্ট্র্যাটন নামের এক বিক্ষোভকারী বলেন, এমন একজনের প্যারেডের জন্য জনগণের অর্থ ব্যয় করা হচ্ছে…যখন ওয়েস্টমিনস্টার অ্যাবেতে গৃহহীন লোকেরা বসে আছে।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment