Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 18, 2024
Homeভারতশিক্ষক-শিক্ষিকাদের পোশাক নিয়ে নির্দেশনায় আসামে ক্ষোভ

শিক্ষক-শিক্ষিকাদের পোশাক নিয়ে নির্দেশনায় আসামে ক্ষোভ

শিক্ষক-শিক্ষিকাদের পোশাক নিয়ে নির্দেশনায় আসামে ক্ষোভ

কর্ণাটকে হিজাব বিতর্ক তাদের পতনের অন্যতম কারণ হলেও তার থেকে শিক্ষা নেয়নি বিজেপি। আসামের স্কুল শিক্ষক ও শিক্ষিকারা জিন্স, লেগিংস এবং টি-শার্ট পরে স্কুলে আসতে পারবে না। বিজেপি নেতৃত্বাধীন হিমন্ত বিশ্ব শর্মা সরকার এই নির্দেশনা দেয়ার পর আসামের শিক্ষক-শিক্ষিকারা রবিবার গুয়াহাটিতে এক সমাবেশে এই সিদ্ধান্তকে তালেবানি বলে উল্লেখ করেছেন।

উল্লেখযোগ্য, ক’দিন আগেই আসাম সরকারের শিক্ষা বিভাগ স্কুল শিক্ষক-শিক্ষিকাদের জিন্স, লেগিংস এবং টি-শার্ট পরে স্কুল আসার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে। তারা সার্কুলারে জানিয়েছে, শিক্ষকদের ক্ষেত্রে ফর্মাল ড্রেস এবং শিক্ষিকাদের ক্ষেত্রে শাড়ি, মেখলা বা চুড়িদার সালোয়ার কামিজ পরে স্কুলে আসা বাধ্যতামূলক করা হচ্ছে।

এছাড়াও উজ্জ্বল রঙের পোশাক পরিহার করার পরামর্শ দেয়া হয়েছে। রুচিসম্মত রঙের পোশাক পরার নির্দেশ জারি করা হয়েছে। সার্কুলারে বলা হয়েছে, একজন শিক্ষক কিংবা শিক্ষিকা সমাজ গড়ার কারিগর। তাদের অনেকে অনুসরণ করেন। জিন্স, লেগিংস এবং টি-শার্ট তাদের পেশার ক্ষেত্রে বেমানান।

রবিবারের সমাবেশে শিক্ষকদের পক্ষে চন্দন কলিতা বলেন, আমি কী পড়ালাম, পঠন-পাঠন কতোটা উপযোগী হচ্ছে সেটাই বিচার্য হওয়া উচিত। আমি কী পরে ক্লাস করালাম তাতে কিছু আসে যায় না। শিক্ষিকাদের পক্ষে দীপা বড়ঠাকুর বলেন, এ তো ব্যক্তিগত আচরণে হাত দেয়ার ঘটনা।

সরকার নিশ্চয়ই স্থির করে দেবে না আমি কী পরবো আর কি পরবো না। ছাত্র-ছাত্রীদের স্বার্থ ক্ষুণ্ন হয় এমন কিছু নিশ্চয়ই আমরা করবো না।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment