Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 18, 2024
Homeভারতসিবিআইয়ের দায়িত্ব পাচ্ছেন কর্ণাটকের পুলিশ প্রধান

সিবিআইয়ের দায়িত্ব পাচ্ছেন কর্ণাটকের পুলিশ প্রধান

সিবিআইয়ের দায়িত্ব পাচ্ছেন কর্ণাটকের পুলিশ প্রধান

ভারতের কর্ণাটক রাজ্যের পুলিশ প্রধান প্রবীণ সুদ দেশটির কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার (সিবিআই) নতুন প্রধান হিসেবে দায়িত্ব নিতে চলেছেন। শনিবার উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি বৈঠকে বসে তিনটি নাম চূড়ান্ত করে। সেই নামের তালিকায় একেবারে প্রথমে ছিল প্রবীণ সুদের নাম। রবিবার কেন্দ্রীয় সরকার ১৯৮৬ ব্যাচের এক পুলিশ কর্মকর্তার নাম চূড়ান্ত করে। আগামী দুই বছর তিনিই সামলাবেন কেন্দ্রীয় সংস্থার দায়ভার।

প্রধানমন্ত্রী, প্রধান বিচারপতি এবং লোকসভার বিরোধী দলনেতাকে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি সিবিআইয়ের পরিচালক বাছাই করে। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস সংবাদপত্রের প্রতিবেদনে লেখা হয়েছে, শনিবার বিকেলে সিবিআই পরিচালক বাছাই করার বৈঠকে কংগ্রেস নেতা অধীর নিজের আপত্তির কথা নথিভুক্ত করেন। তিনি বাছাই পদ্ধতি নিয়ে প্রশ্ন তোলেন। নতুন করে প্রক্রিয়া শুরু করার আবেদনও রাখেন।

তবে উচ্চক্ষমতাসম্পন্ন কমিটি তিনটি নাম চূড়ান্ত করে মন্ত্রিসভার নিয়োগ কমিটির কাছে পাঠিয়ে দেয়। সেই তালিকার প্রথম নাম ছিল প্রবীণ সুদের। এ ছাড়াও ছিল মধ্য প্রদেশ পুলিশের মহাপরিচালক সুধীরকুমার সাক্সেনা এবং দমকল, সিভিল ডিফেন্স ও হোম গার্ডের মহাপরিচালক তাজ হাসানের নাম। রবিবার যে সরকারি নির্দেশনামা প্রকাশিত হয়েছে, তাতে ভারত সরকার প্রবীণকেই সিবিআইয়ের পরবর্তী পরিচালক হিসেবে বেছে নিয়েছে। তার কার্যকালের মেয়াদ হবে দুই বছর।

প্রসঙ্গত, প্রবীণ বর্তমানে কর্ণাটক পুলিশের প্রধান। এ বছর মার্চে তার বিরুদ্ধেই সরব হয়েছিলেন কর্ণাটকের প্রদেশ সভাপতি ডি কে শিবকুমার। প্রবীণকে বিজেপির হাতের পুতুল বলে আক্রমণ করেছিলেন তিনি। শিবকুমারের অভিযোগ ছিল, প্রবীণ বিজেপি সরকারকে বাঁচাতে বেছে বেছে কংগ্রেস নেতাকর্মীদের গ্রেপ্তার করাচ্ছেন। কর্ণাটকের পুলিশ প্রধানের গ্রেপ্তারের দাবিও তুলেছিলেন শিবকুমার। ঘটনাচক্রে কর্ণাটকে যেদিন বিজেপিকে ধরাশায়ী করে জয়ী হলো কংগ্রেস, সেদিনই দিল্লিতে সিবিআই প্রধান নিয়োগের আলোচনায় সিলমোহর পড়ল প্রবীণের নামে।

১৯৮৬ ব্যাচের কর্ণাটক ক্যাডারের আইপিএস (ভারতীয় পুলিশ সার্ভিস) প্রবীণ তিন বছর আগে কর্ণাটক পুলিশের দায়িত্ব পান। আদতে হিমাচলের বাসিন্দা প্রবীণ দিল্লি আইআইটি থেকে পড়াশোনা করেছেন। ২০২৪ সালের মে মাসে তার অবসর নেওয়ার কথা ছিল। কিন্তু এখন তিনি সিবিআই পরিচালক হওয়ার ফলে সেই মেয়াদ বৃদ্ধি পেয়ে হবে ২০২৫ সালের মে মাস।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment