Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 18, 2024
Homeআন্তর্জাতিকসুদানে ১৩ দিনের সংঘাতে নিহত ৫১২

সুদানে ১৩ দিনের সংঘাতে নিহত ৫১২

সুদানে ১৩ দিনের সংঘাতে নিহত ৫১২

ক্ষমতা নিয়ন্ত্রণকে কেন্দ্র করে সুদানে সেনা ও আধা সামরিক বাহিনী র‍্যাপিড সাপোর্ট ফোর্সের (আরএসএফ) মধ্যে তুমুল লড়াইয়ে ৫১২ জন নিহত হয়েছেন। সংঘর্ষে আহত হয়েছেন ৪ হাজার ১৯৩ জন। সুদানের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাতে বৃহস্পতিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি।

এদিকে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, ৭২ ঘণ্টার যুদ্ধবিরতি শেষে ফের সংঘর্ষে জড়িয়েছে দুই পক্ষ। বিমান হামলায় কেঁপে কেঁপে উঠছে রাজধানী খার্তুম।

বিভিন্ন দেশ তাদের আটকে পড়া নাগরিকদের ফেরাতে কাজ শুরু করেছে। ১ হাজার ৩০০ জন নাগরিককে ফিরিয়ে এনেছে চীন। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাতে এক প্রতিবেদনে জানিয়েছে আল-জাজিরা।

গত ১৫ এপ্রিল থেকে শুরু হওয়া এ সংঘাত এখনো চলছে। এই যুদ্ধের একপক্ষে রয়েছেন সেনাপ্রধান জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহান। অপর পক্ষে রয়েছেন আরএসএফের প্রধান জেনারেল মোহাম্মদ হামদান দাগালো ওরফে হেমেদতি। যুদ্ধে হাসপাতালসহ অনেক জরুরি অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে। সুদানের রাজধানী খার্তুমে লাখ লাখ মানুষ আটকা পড়েছে। সেখানে খাদ্য ও পানির তীব্র সংকট দেখা দিয়েছে।

জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, লোহিত সাগর, হর্ন অব আফ্রিকা ও সাহেল অঞ্চলের পার্শ্ববর্তী দেশ সুদানের সহিংসতা ক্রমেই বিপর্যয়কর পরিস্থিতির দিকে যাচ্ছে। এই সহিংসতা সুদানের বাইরেও ছড়িয়ে পড়তে পারে।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment