Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 23, 2024
Homeআন্তর্জাতিকহ্যাকিংয়ের তথ্য গোপনের দায়ে অর্থদণ্ড উবারের সাবেক কর্মকর্তার

হ্যাকিংয়ের তথ্য গোপনের দায়ে অর্থদণ্ড উবারের সাবেক কর্মকর্তার

হ্যাকিংয়ের তথ্য গোপনের দায়ে অর্থদণ্ড উবারের সাবেক কর্মকর্তার

হ্যাকিংয়ের তথ্য গোপন করায় উবারের সাবেক প্রধান নিরাপত্তা কর্মকর্তা জোসেফ সালিভান অর্থদণ্ডে দণ্ডিত হয়েছেন। এ ছাড়া, তিনি আগামী তিন বছর নজরদারিতে থাকবেন।

বিবিসির প্রতিবেদন অনুযায়ী, ২০১৬ সালে হ্যাকাররা ৫ কোটি ৭০ লাখ উবার গ্রাহকের নাম, ফোন নম্বরসহ বিভিন্ন গোপন তথ্য হাতিয়ে নেয়। পরবর্তীতে ১ লাখ ডলার মুক্তিপণ না দিলে সেসব তথ্য মুছে ফেলারও হুমকি দেয় তাঁরা। হ্যাকাররা এই আক্রমণের কথা গোপন রাখবে— এই চুক্তি (এনডিএ) সাক্ষরের বিনিময়ে সালিভান তাদের এক লাখ মার্কিন ডলার দেন। একই বছর ডিসেম্বরে ‘বাগ বাউন্টি’ পুরস্কারের আড়ালে হ্যাকারদের এই অর্থ প্রদান করেন তিনি। সাধারণত কোনো সাইবার নিরাপত্তা ত্রুটি ধরিয়ে দিলে বিশেষজ্ঞদের এই পুরস্কারটি দেয় উবার।

সালিভান ২০১৫ সালে উবারের প্রধান নিরাপত্তা কর্মকর্তা হিসেবে যোগ দেন। হ্যাকিংয়ের তথ্য গোপন রাখার অভিযোগে ২০১৭ সালে সালিভানকে উবার থেকে বরখাস্ত করা হয়, এবং ২০২০ সালে তাঁর বিরুদ্ধে হ্যাকিংয়ের তথ্য গোপন রাখার অভিযোগ আনা হয়।

বাদীপক্ষের আইনজীবীরা সালিভানের ১৫ মাসের কারাদণ্ড দাবি করে। তবে আদালত তাকে ৫০ হাজার ডলার অর্থদণ্ড ও ২০০’ ঘণ্টা বাধ্যতামূলক সমাজসেবামূলক কাজের আদেশ দেয়। ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে জানা যায়, বিচারক উইলিয়াম অরিক জানান, এমন অপরাধে প্রথমবার মামলা হওয়ায় এবং সালিভানের অতীত সুনাম বিবেচনা করে আদালত তার প্রতি সহনশীল হচ্ছে।

এর আগে, গত অক্টোবরে হ্যাকিংয়ের ঘটনা গোপন রাখার অভিযোগে উবারের সাবেক নিরাপত্তাপ্রধান জোসেফ সালিভানকে দোষী সাব্যস্ত করা হয়। যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের অধিভুক্ত সান ফ্রান্সিসকোর একটি ফেডারেল জুরি বোর্ড তাঁকে দোষী সাব্যস্ত করেন।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment