Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 23, 2024
HomeUncategorized৪৫ শতাংশ মার্কিন নারী হবেন একা, সন্তানহীন!

৪৫ শতাংশ মার্কিন নারী হবেন একা, সন্তানহীন!

৪৫ শতাংশ মার্কিন নারী হবেন একা, সন্তানহীন!

২০৩০ সাল নাগাদ যুক্তরাষ্ট্রে সবচেয়ে কর্মক্ষম নারীদের ৪৫ শতাংশই হবে একা ও সন্তানহীন। বিষয়টি মার্কিন শ্রমবাজার ও অর্থনীতিতে বড় ধরনের পরিবর্তন আনবে। আর্থিক সেবা প্রতিষ্ঠান মর্গ্যান স্ট্যানলির এক গবেষণায় এ তথ্য বেরিয়ে এসেছে।

যুক্তরাষ্ট্রের শ্রম অধিদপ্তরের উপাত্তের ভিত্তিতে পরিচালিত গবেষণায় দেখা গেছে, ২০১৮ সালে দেশটিতে ২৫ থেকে ৪৪ বছর বয়সী নারীদের ৪৪ শতাংশ ছিলেন অবিবাহিত। প্রতি বছর দেশটিতে কর্মক্ষম বয়সের অবিবাহিত নারীর সংখ্যা ১ দশমিক ২ শতাংশ হারে বাড়ছে। ২০৩০ সাল নাগাদ এমন নারীর হার হবে ৪৫ শতাংশ, যা এ যাবতকালের সর্বোচ্চ।

একা ও স্বনির্ভর থাকার তাগিদের পাশাপাশি প্রচলিত হুজুগের কারণে অবিবাহিত ও সন্তানহীন নারীর সংখ্যা বাড়ছে। বিষয়টি চলতি দশকের শেষ নাগাদ মার্কিন শ্রমবাজারে বড় ধরনের জনমিতিক পরিবর্তনের কারণ হবে। এখন পর্যন্ত বেশিরভাগ খাতের কর্মস্থলে পুরুষ কর্মীর সংখ্যা বেশি হলেও দিনদিন তাদের অনুপাত কমতে থাকবে। ক্রমশ আগের চেয়ে বেশি সংখ্যক নারী চাকরির বাজারে প্রতিযোগিতায় অবতীর্ণ হবে।

গবেষণার তথ্য মতে, কর্মজীবী নারীরা মার্কিন অর্থনীতিতে সাত লাখ কোটি ডলারের বেশি অবদান রাখেন। মার্কিন পরিবারগুলোতে নারীরাই সচরাচর মুখ্য ক্রেতা হয়ে থাকেন। এর মধ্যে একা ও সন্তানহীন নারীরা বিবাহিত নারীদের চেয়ে বেশি খরচ ও কেনাকাটা করে থাকেন। অবিবাহিত ও সন্তানহীন নারীর সংখ্যা বাড়তে থাকায় কয়েকটি শিল্প খাতের ব্যবসা বিশেষ সুবিধা পাবে।

মর্গ্যান স্ট্যানলির হিসাব অনুযায়ী, কর্মক্ষম ও অবিবাহিত নারীর সংখ্যা বৃদ্ধির কারণে তৈরি পোশাক, জুতা, খাবার, লাক্সারি পণ্য ও ইলেকট্রিক ভেহিকলের ব্যবসা চাঙ্গা হতে পারে। তৈরি পোশাক খাতে লুলুলেমন অ্যাথলেটিকা ও নাইকির মতো ব্র্যান্ডগুলোর ব্যবসা ভালো হবে।

অবিবাহিত নারীরা বিবাহিতদের তুলনায় রূপচর্চা ও পারসোনাল কেয়ারে বেশি ব্যয় করেন। এলভিএমএইচ ও আল্টার মতো ব্র্যান্ডগুলো এর সুবিধা পাবে। খাবার ব্যবসায় প্রথাগত ফ্যামিলি মডেল রেস্তোরাঁর চেয়ে মেক্সিকান গ্রিল ও স্টারবাকসের মতো আউটলেটের ক্রেতার সংখ্যা বাড়বে।

গবেষকরা মনে করছেন, গাড়ির বাজারে এতদিন ক্রেতার সিংহভাগ পুরুষ হলেও ভবিষ্যতে অবস্থার পরিবর্তন হবে। অবিবাহিত, কর্মজীবী ও সন্তানহীন নারী ক্রেতার সংখ্যা বৃদ্ধির ফলে টেসলার মতো ইলেকট্রনিক গাড়ি প্রস্ততকারকদের ব্যবসা চাঙ্গা হবে।

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment