Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
May 16, 2024
Homeযুক্তরাষ্ট্রআসছে ভোট, বাড়ছে করোনা, হচ্ছে রেকর্ড আগাম ভোট ও খরচে

আসছে ভোট, বাড়ছে করোনা, হচ্ছে রেকর্ড আগাম ভোট ও খরচে

আসছে ভোট, বাড়ছে করোনা, হচ্ছে রেকর্ড আগাম ভোট ও খরচে

শিতাংশু গুহ


ভোটের দিন এগিয়ে আসছে, তার সাথে যেন পাল্লা দিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। শুক্রবার মোট আক্রান্ত ছিল ৯৯ হাজার ৩২১ জন। এটি একদিনে আক্রান্তে আমেরিকা ও বিশ্ব-রেকর্ড। একই সাথে এবার আমেরিকায় মেইল-ইন, অ্যাবসেন্টি ও আগাম ভোট সকল রেকর্ড ছাড়িয়ে যাচ্ছে।

পুরো আমেরিকা জুড়ে প্রায় ৯০ মিলিয়ন আমেরিকান ইতোমধ্যে ভোট দিয়েছেন, যা মোট ভোটের অর্ধেক বা সামান্য বেশী। নর্থ ক্যারোলিনায় ৬০ ভাগ রেজিস্টার্ড ভোটার এরই মধ্যে ভোট দিয়েছেন। টেক্সাসে ৯.৬ মিলিয়ন মানুষ ভোট দেয়ার কাজটি সম্পন্ন করেছেন, যেটি ২০১৬’র মোট প্রদত্ত ভোটের চেয়ে ৭.৮ ভাগ বেশী। ফ্লোরিডায় প্রায় ৮.৩ মিলিয়ন ভোটার আগাম ভোট দিয়েছেন।

এবারে মার্কিন নির্বাচনে খরচও রেকর্ড পরিমাণ। ২০২০ মার্কিন নির্বাচনে খরচ হচ্ছে মাত্র ১৪ বিলিয়ন ডলার। ১৪ বিলিয়ন ডলার মানে ১৪ হাজার মিলিয়ন ডলার (১-এর সামনে ছয়টি শূন্য থাকলে হয় ১মিলিয়ন, আর ১০০০মিলিয়নে ১বিলিয়ন।)। এই সংখ্যা ২০১৬’র নির্বাচনের প্রায় দ্বিগুন। এর মধ্যে প্রেসিডেন্ট নির্বাচনে খরচ হবে ৬.৬ বিলিয়ন, এবং কংগ্রেস-সিনেটে ৭ বিলিয়ন। ডেমোক্রেটরা এবার প্রায় দ্বিগুন খরচ করছে।

সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন শনিবার কোভিড-১৯ টেস্ট নেগেটিভ এসেছে। ভাইস-প্রেসিডেন্ট মাইক পেন্স শনিবার নর্থ ক্যারোলিনায় ক্যাম্পেইন করেছেন। এদিন কমলা হ্যারিস করেছেন ফ্লোরিডাতে। ডেমোক্রেট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন ঐক্যের কথা বলছেন। কিন্তু মিনেসোটায় তার সমাবেশে একদল ট্রাম্প সমর্থক ঢুকে পরে গাড়ির হর্ন বাজাতে থাকলে তিনি তাদের ‘আগলি ফোকস্‌’ বলে মন্তব্য করেন।

ফ্লোরিডাতে লড়াই জমজমাট। জরিপ বলছে ৫০:৫০। জরিপের ওপর মানুষের আস্থা নেই, তবে তীব্র প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে, তা স্বীকার করতেই হবে। ন্যাটে সিলভার বলেছেন, বাইডেন ফ্লোরিডা জিতলে তিনি প্রেসিডেন্ট হবেন। নির্বাচনের মাত্র তিনদিন আগে প্রেসিডেন্ট ট্রাম্প ফ্রেকিং (উচ্চ চাপে খনিজ ভাঙ্গা) নিষিদ্ধ হলে ভালোমন্দ কি হতে পারে তা খতিয়ে দেখার জন্যে শনিবার একটি মেমো ইস্যু করেছেন। উল্লেখ্য, বাইডেন-কমলা ফ্রেকিং ইস্যুতে তাদের অবস্থা পরিবর্তন করেছেন।

জো বাইডেন ৩ নভেম্বর নির্বাচনী রাতে উইলমিংটন, ডেলওয়ারে থাকবেন। সেখান থেকেই তিনি বিজয়ী বা পরাজয় মেনে নেয়ার ভাষণ দেবেন। তার সাথে থাকবেন স্ত্রী জিল বাইডেন এবং তার ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তার স্বামী ডাগ এমহফ। ২০১৬-তে ট্রাম্প রাত ৩টায় নিউ ইয়র্কে বিজয় ভাষণ দিয়েছিলেন।

ফার্স্ট লেডী মেলানিয়া ট্রাম্প করোনা ভাইরাস পেনডেমিক প্রশ্নে তার স্বামীর ভূমিকার পক্ষে কথা বলেন। উইসকনসিনে তিনি বলেন, করোনা মোকাবেলায় যখন ঐক্যবদ্ধ প্রচেষ্টার প্রয়োজন ছিল, ডেমোক্রেটরা তখন এটিকে একটি দলীয় ইস্যু বানিয়ে ফেলেছেন। ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে যারা সন্দেহ সৃষ্টি করছেন তাদের সমালোচনা করে ম্যালেনিয়া বলেন, আমার স্বামীর নেতৃত্বেই ভ্যাকসিন আসছে।

সাবেক প্রেসিডেন্ট ওবামা মিশিগানের ফ্লিন্টে শনিবার তার সাবেক ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেনের পক্ষে প্রচারণা করেছেন। তিনি মুখে যে মাস্ক পড়েছেন, তাতে লেখা ছিলো, ‘ভোট দিন।’ ওবামা বলেন, মঙ্গলবার পরিবর্তনের পক্ষে ভোট দিন। বাইডেন-হ্যারিসকে ভোট দিয়ে ‘উন্নত আমেরিকা’র পক্ষে থাকুন। বাইডেন তার সাবেক বসের প্রশংসা করে বলেছেন, ওবামা, ‘এ প্রেসিডেন্ট অফ ক্যারেকটার’। দু জনে ফ্লিন্টে যৌথ প্রচারণা চালান।

প্রেসিডেন্ট ট্রাম্প শনিবার পেনসিলভানিয়ার নিউটনে আশাবাদ ব্যক্ত করেছেন যে, তিনি পেনসিলভানিয়ায় জিতবেন। ২০১৬-তে তিনি ৫০হাজারের কম ভোটে এই রাজ্যে জিতেছিলেন। তিনি পেনসিলভানিয়ায় ব্যালট ইস্যুর প্রশ্ন তোলেন এবং করোনা ভাইরাস ভ্যাকসিন নিয়ে আশাবাদ জানান।

ভোটের ঠিক আগে আগে নিউ ইয়র্কের ৩৪ ষ্ট্রিটের ‘মেসি স্টোর’-এর চারিদিকে কাঁচের জানালা-দরজা কাঠের ব্যারিকেড দিয়ে আটকে দেয়া হচ্ছে। মেসি বলেছে, সতর্কতা হিসাবে তারা অতিরিক্ত নিরাপত্তামূলক ব্যবস্থা নিচ্ছে। উল্লেখ্য, শোনা যাচ্ছে, বাংলাদেশী কমিউনিটি আশংকা করছেন বাইডেন জিতলে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নাজুক হবে।❐

নিউ ইয়র্ক থেকে

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment