Our Concern
Ruposhi Bangla
Hindusthan Surkhiyan
Radio Bangla FM
Third Eye Production
Anuswar Publication
Ruposhi Bangla Entertainment Limited
Shah Foundation
Street Children Foundation
June 23, 2024
Homeআন্তর্জাতিকআগামী পাঁচ বছরে তাপমাত্রা হবে সর্বোচ্চ: জাতিসংঘ

আগামী পাঁচ বছরে তাপমাত্রা হবে সর্বোচ্চ: জাতিসংঘ

আগামী পাঁচ বছরে তাপমাত্রা হবে সর্বোচ্চ: জাতিসংঘ

বিশ্বজুড়ে বেড়েই চলেছে গড় তাপমাত্রা। তার মধ্যেই আবহাওয়া নিয়ে নতুন আশঙ্কার কথা জানাল জাতিসংঘ। বিগত বছরগুলোর তুলনায় আগামী পাঁচ বছরে তাপমাত্রা আরো বৃদ্ধি পেয়ে সর্বোচ্চ হবে বলে জানিয়েছে জাতিসংঘ। গ্রিনহাউস গ্যাস এবং ‘এল নিনোর’ একত্র প্রভাবে তাপমাত্রা বৃদ্ধি পাবে বলেও জানানো হয়েছে।

মধ্য ও পূর্ব নিরক্ষীয় প্রশান্ত মহাসাগরে ভূপৃষ্ঠের তাপমাত্রা অধিক হারে বৃদ্ধি পাওয়াকেই এল নিনো বলে। সাধারণত প্রতি দুই থেকে সাত বছরে এল নিনোর আবির্ভাব ঘটে। এ মাসের শুরুতে বিশ্ব আবহাওয়া দপ্তর জানিয়েছিল, ২০২৩ সালের জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে প্রশান্ত মহাসাগরে এল নিনো তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে।

জাতিসংঘের আবহাওয়া দপ্তরের দাবি, ৯৮ শতাংশ আশঙ্কা রয়েছে যে আগামী পাঁচ বছর উষ্ণতম হতে চলেছে। ২০১৫ সালের প্যারিস চুক্তি অনুযায়ী, তাপমাত্রা বৃদ্ধিকে ১৮৫০ থেকে ১৯০০ সালের গড় তাপমাত্রার দেড় থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধির মধ্যে বেঁধে রাখার বিষয়ে সম্মত হয়েছিল দেশগুলো। কিন্তু শীঘ্রই সেই তাপমাত্রা এ সীমা ছাড়িয়ে যাবে বলে মনে করছেন বিশ্ব আবহাওয়া দপ্তরের প্রধান পেটেরি তালাস।

তালাস বলেন, ‘আগামী মাসগুলোতে এল নিনোর কারণে উষ্ণায়ন বাড়বে বলে মনে করা হচ্ছে। পাশাপাশি মানুষের বিভিন্ন কর্মকাণ্ডের জন্যও তাপমাত্রা বৃদ্ধি পাবে। যার সুদূরপ্রসারী প্রভাব স্বাস্থ্য, খাদ্য, পানি এবং পরিবেশের ওপর পড়বে। আমাদের প্রস্তুত থাকতে হবে।’

তিনি আরো জানিয়েছেন, তিনটি প্রধান গ্রিনহাউস গ্যাস—কার্বন ডাই-অক্সাইড, মিথেন এবং নাইট্রাস অক্সাইড বায়ুমণ্ডলে আটকা পড়ার কারণে তাপমাত্রা বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়া দপ্তর আরো জানিয়েছে, আলাস্কা, দক্ষিণ আফ্রিকা, দক্ষিণ এশিয়া এবং অস্ট্রেলিয়ার কিছু অংশ ছাড়া প্রায় সব অঞ্চলে ২০২৩ সালে তাপমাত্রা ১৯৯১ থেকে ২০২০ সালের গড় তাপমাত্রার চেয়ে বেশি হওয়ার আশঙ্কা রয়েছে।

সূত্র : আনন্দবাজার পত্রিকা

Share With:
Rate This Article
No Comments

Leave A Comment